ভারতের জাতীয় পুরস্কারে সেরা বাংলা ছবি ‘শঙ্খচিল’

Slider বিনোদন ও মিডিয়া

Shongkhachil_bg_864669229

 

 

 

 

 

গৌতম ঘোষ পরিচালিত ‘শঙ্খচিল’ ভারতের ৬৩তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা বাংলা ছবির পুরস্কার জিতেছে। সোমবার (২৮ মার্চ) এ ঘোষণা দেওয়া হয়। পুরস্কার হিসেবে এটি পাচ্ছে নগদ ১ লাখ রুপি।

‘শঙ্খচিল’ যৌথভাবে প্রযোজনা করেছেন হাবিবুর রহমান খান ও ফরিদুর রেজা সাগর এবং প্রসেনজিৎ চ্যাটার্জি ও মৌ রায়চৌধুরী। তাদের মধ্যে হাবিবুর রহমান খান বাংলানিউজকে জানান, ভারতে নিয়ম হলো ডিসেম্বরের মধ্যে কোনো ছবি সেন্সর ছাড়পত্র পেলে তা জাতীয় চলচ্চিত্র পুরস্কারে বিবেচনা করা হয়। তিনি বললেন, ‘পুরস্কার পেলে ভালো তো লাগেই। সেরা ছবি হওয়ায় খুব ভালো লাগছে। আমাদের আশা, দুই বাংলাতেই দর্শকরা প্রেক্ষাগৃহে ছবিটি উপভোগ করবেন।

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ছবিটি মুক্তি পাবে আগামী ৮ এপ্রিল। সীমান্তবর্তী মানুষদের গল্প নিয়ে তৈরি হয়েছে এটি। এতে অভিনয় করেছেন প্রসেনজিৎ চ্যাটার্জি, কুসুম সিকদার, সাঁঝবাতি, দীপঙ্কর দে, মামুনুর রশীদ, নকুল বৈদ, প্রিয়াংশু চ্যাটার্জি, রিয়াজ মাহমুদ, উষসি চক্রবর্তী, অরিন্দম শীল।

গত ১৩ মার্চ ইউটিউবে উন্মুক্ত হয় ‘শঙ্খচিল’ ছবির ট্রেলার। মুক্তি পেয়েছে একটি গানও। জীবনানন্দ দাশের ‘আবার আসিবো ফিরে’ কবিতাকে গান হিসেবে গেয়েছেন ওপার বাংলার দুই শিল্পী রূপঙ্কর বাগচী ও অন্তরা চৌধুরী।

এর আগে ফকির লালনকে নিয়ে দুই বাংলার যৌথ প্রযোজনায় গৌতম ঘোষ পরিচালিত ‘মনের মানুষ’ ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে স্বীকৃতি পায়। ২০১১ সালে সেরা সংহতির জাতীয় চলচ্চিত্র হিসেবে এটি পেয়েছে নার্গিস দত্ত পুরস্কার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *