আরও ৯ মামলায় তানভীর-জেসমিনের বিচার শুরু

Slider বাংলার আদালত

 

Tanvir_Jesmin_659518269

 

 

 

 

ঢাকা: ঋণ কেলেঙ্কারির আরও ৯ মামলায় হলমার্কের এমডি তানভীর মাহমুদ ও চেয়ারম্যান জেসমিন ইসলামসহ সব আসামির বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেছেন আদালত।

রোববার (২৭ মার্চ) সিনিয়র স্পেশাল জজ কামরুল হোসেন মোল্লার আদালত এ চার্জ গঠন করেন। এ ৯ মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হবে আগামী ২১ এপ্রিল।

এর অাগে গত ১৭ ফেব্রুয়ারি ঋণ কেলেঙ্কারির ২ মামলায় তানভীর মাহমুদ ও জেসমিন ইসলামসহ সব আসামি এবং সম্পদের হিসাব বিবরণী দাখিল না করা সংক্রান্ত দুর্নীতির আরও এক মামলায় জেসমিন ইসলামের বিরুদ্ধে চার্জ গঠন করেন একই আদালত।

দেশের বৃহত্তম ওই ঋণ কেলেঙ্কারির ঘটনায় মোট ১১টি দুর্নীতির মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। জেসমিন ইসলামের বিরুদ্ধে দায়ের হয় সম্পদের হিসাব বিবরণী দাখিল না করা সংক্রান্ত দুর্নীতির আরও একটি মামলা।

এ নিয়ে মোট ১২ মামলায়ই চার্জ গঠনের মাধ্যমে বিচার শুরু হলো।

২০১২ সালের ৪ অক্টোবর হলমার্ক গ্রুপের এমডি তানভীর হোসেন ও চেয়ারম্যান জেসমিন ইসলামসহ মোট ২৭ জনের বিরুদ্ধে ১১টি মামলা দায়ের করে দুদক। মামলায় তাদের বিরুদ্ধে ২ হাজার ৬৮৬ কোটি ১৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগ করা হয়।

মামলাটির আসামি প্রতিষ্ঠানটির মালিক তানভীর মাহমুদ, তানভীরের ভায়রা ও গ্রুপের মহাব্যবস্থাপক তুষার আহমেদ, সেনালী ব্যাংকের প্রধান কার্যালয়ের জিএম মীর মহিদুর রহমান, দুই উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) শেখ আলতাফ হোসেন (সাময়িক বরখাস্ত) ও মো. সফিজউদ্দিন আহমেদ (সাময়িক বরখাস্ত) কারাগারে আছেন।

জামিনে আছেন তানভীরের স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলাম ও জামাল উদ্দিন। কারাগারে মারা গেছেন সোনালী ব্যাংক হোটেল রূপসী বাংলা শাখার ব্যবস্থাপক একেএম আজিজুর রহমান।

মামলার অপর ১৭ আসামি পলাতক রয়েছেন। তারা হলেন, হলমার্ক গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান অ্যাপারেল এন্টারপ্রাইজের মালিক মো. শহিদুল ইসলাম, স্টার স্পিনিং মিলসের মালিক মো. আব্দুল বাছির, টি অ্যান্ড ব্রাদার্সের পরিচালক তসলিম হাসান, ম্যাক্স স্পিনিং মিলসের মালিক মীর জাকারিয়া, সেঞ্চুরি ইন্টারন্যাশনালের মালিক মো. জিয়াউর রহমান, আনোয়ারা স্পিনিং মিলসের মালিক মো. জাহাঙ্গীর আলম, প্যারাগন গ্রুপের এমডি সাইফুল ইসলাম রাজা, নকশী নিটের এমডি মো. আবদুল মালেক ও সাভারের হেমায়েতপুরের তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জামাল উদ্দিন সরকার, সেনালী ব্যাংকের প্রধান কার্যালয়ের জিএম ননী গোপাল নাথ (বর্তমানে ওএসডি), প্রধান কার্যালয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির, ডিএমডি মাইনুল হক (বর্তমানে ওএসডি), দুই এজিএম মো. কামরুল হোসেন খান (সাময়িক বরখাস্ত) ও এজাজ আহম্মেদ, সহকারী উপমহাব্যবস্থাপক মো. সাইফুল হাসান, নির্বাহী কর্মকর্তা আবদুল মতিন ও সোনালী ব্যাংক ধানমন্ডি শাখার বর্তমান জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা মেহেরুন্নেসা মেরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *