২০১৭ সালের ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎÿেপন করা হবে —– ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী

Slider তথ্যপ্রযুক্তি

mail.google.com

 

 

 

 

মো:আলী আজগর খান পিরু:
ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ২০১৭ সালের ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎÿেপন করা হবে। এ লÿ্যে সার্বিক প্রস্তুতি এগিয়ে চলছে। বঙ্গবন্ধু স্যাটেলাইটের জন্য গাজীপুর ও বেতবুনিয়ায় দুটি গ্রাউন্ড স্টেশন নির্মাণ করা হচ্ছে। আমরা সমুদ্র জয় করেছি এবার আকাশ জয় করার অপেÿায় আছি। তিনি শনিবার দুপুরে গাজীপুর মহানগরীর তেলিপাড়া এলাকায় টেলিকমিউনিকেশন্স স্টাফ কলেজ এলাকায় বঙ্গবন্ধু স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশন নির্মাণের স্থান পরিদর্শনকালে সাংবাদিকদের এসব কথা জানান।
প্রতিমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে উৎÿেপন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৯৫১ কোটি ৭৫ লাখ টাকা। স্যাটেলাইট উৎÿেপনের ৬-৭ বছরের মধ্যে আমরা এ টাকা উঠিয়ে আনতে পারবো। গ্রাউন্ড স্টেশন নির্মাণের জন্য গাজীপুরে ও বেতবুনিয়ায় ৫ একর করে জমি অধিগ্রহণ করা হয়েছে। প্রাথমিক অবস্থায় এখন মাটি ভরাটের কাজ করা হচ্ছে। আমরা আশা করছি নির্ধারিত সময়ের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইটটি আকাশে উৎÿেপন করতে সÿম হবো। তিনি জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে স্থাপন করা হলে আমাদের বিপুল পরিমাণ বৈদেশিক অর্থ সাশ্রয় হবে। এখন আমরা যারা পৃথিবীর অন্য দেশের স্যাটেলাইট থেকে টাকার বিনিময়ে সেবা গ্রহণ করে থাকি আমাদের নিজস্ব স্যাটেলাইট উৎÿেপন করা হলে আমাদের অর্থ নিজ দেশেই থাকবে। আর টেলিযোগাযোগের ÿেত্রে ব্যাপক উন্নতি হবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জাবাবে মন্ত্রী বলেন, ইন্টারনেটের গতি বাড়ানোর জন্য এবং টেলিটকের উন্নয়নের জন্য সরকার কাজ করে যাচ্ছে। আগামি জুন-জুলাইয়ের মধ্যে এর দ্রæত উন্নতি হবে। বায়োমেট্রিক সিম নিবন্ধনের জন্য আঙ্গুলের ছাপ সংরÿন করা হবে না। এটি শুধু জাতীয় পরিচয়পত্রে আঙ্গুলের ছাপের সঙ্গে মিলানো হবে।
পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে বিটিআরসির ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফখরুদ্দিন আহমেদ, গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ফারজানা মান্নান, স্টাফ কলেজের পরিচালক মোঃ শাহজাহান আলীসহ প্রকল্পের সংশিøষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *