ঝিনাইদহে চিকিৎসক হত্যার দায় স্বীকার আইএসের

Slider গ্রাম বাংলা জাতীয় সারাবিশ্ব

5726_jh

 

বাংলাদেশে এক শিয়া ধর্মীয় প্রচারক হত্যার দায় স্বীকার করেছে আইএস। অনলাইনে জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংগঠন সাইট ইন্টিলিজেন্স গ্রুপ আজ এ তথ্য দিয়েছে। সোমবার রাতে ঝিনাইদহে হোমিও চিকিৎসক আবদুর রাজ্জাককে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা।
বার্তা সংস্থা রয়টারের খবরে বলা হয়েছে, কয়েক মাস ধরে মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশে বেশ কয়েকটি সহিংস হত্যাকা- ও হামলার দায় স্বীকার করেছে আইএস। তবে বাংলাদেশ সরকার সেসব অস্বীকার করেছে। সরকারের দাবি, স্থানীয় জঙ্গিগোষ্ঠীগুলোই এসবের জন্য দায়ী। আমেরিকাভিত্তিক সাইট ইন্টেলিজেন্স গ্রুপ দাবি করেছে, ঝিনাইদহে ওই ধর্মীয় নেতাকে সোমবার হত্যা করা হয়েছে বলে স্বীকার করেছে আইএস। এক বিবৃতিতে তারা বলেছে, ‘বাংলাদেশে খিলাফতের সেনারা মুশরিক ধর্মত্যাগী হাফিজ আবদুল রাজ্জাককে হত্যা করেছে। সে রাফিধা ধর্মের অন্যতম শীর্ষ প্রচারক।’ বিবৃতিতে আবদুর রাজ্জাককে শিয়া মুসলমানদের অন্যতম শাখা রাফিধা ধর্মের সদস্য হিসেবে আখ্যায়িত করা হলেও, পুলিশ তাকে হোমিওপ্যাথিক ডাক্তার হিসেবেই চিহ্নিত করেছে। ৪৫ বছর বয়সী আবদুর রাজ্জাক শিয়া ধর্মের প্রচারক ছিলেন না বলেও দাবি পুলিশের। স্থানীয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ার হোসেন বলেন, কোনও জঙ্গি সংগঠন ওই হত্যার দায় স্বীকার করেছে বলে তার জানা নেই। তিনি বলেন, ‘আমাদের সন্দেহ স্থানীয় জঙ্গিরা এ হত্যাকা-ের পেছনে জড়িত। এর আগে যাজক খুনের সঙ্গে এ হত্যাকা-ের মিল আছে। তিনি শিয়া ছিলেন না। আমরা তার পরিবারের সঙ্গে বিষয়টি যাচাই করে নিয়েছি।’
গত কয়েক মাসে, আইএস দুই বিদেশি হত্যা, সংখ্যালঘু মুসলমান সম্প্রদায় ও অন্যান্য ধর্মীয় গোষ্ঠীর সদস্যদের ওপর হামলার দায় স্বীকার করেছে। কিন্তু পুলিশ বলছে, স্থানীয় জঙ্গিগোষ্ঠী জামা’আতুল মুজাহিদীন রয়েছে এসব হামলার পেছনে। জঙ্গিদের বিরুদ্ধে নিরাপত্তা সংস্থাগুলো অভিযান শুরু করার পর নভেম্বর থেকে এখন পর্যন্ত ৫ জঙ্গি বন্দুকযুদ্ধে নিহত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *