অভিজিতের মৃত্যুবার্ষিকীতে গণজাগরণ মঞ্চের কর্মসূচি

Slider জাতীয়

 

 

Gonogagoronsm_520713299

 

 

 

 

ঢাকা: ব্লগার ও বিজ্ঞান লেখক অভিজিৎ রায় স্মরণে ও হত্যাকারীদের দ্রুত বিচারের দাবিতে কর্মসূচি ঘোষণা করেছে গণজাগরণ মঞ্চ। এরমধ্যে রয়েছে-শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা ও আলোক প্রজ্জ্বলন।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, এক বছরে বারংবার মৌলবাদের কালো থাবায় বিপর্যস্ত হয়েছে মুক্তচিন্তা, বাকস্বাধীনতা; আহত হয়েছে বাংলাদেশ।

অভিজিৎ রায়কে খুনের মধ্য দিয়ে যে মর্মঘাতী মৃত্যুর প্লাবণ শুরু হয়েছিল যা বিস্তৃত হয়েছে ব্লগার ওয়াশিকুর বাবু, ব্লগার ও বিজ্ঞানলেখক অনন্ত বিজয় দাশ, ব্লগার নীলাদ্রি চট্টোপাধ্যায় নীল এবং সর্বশেষ জাগৃতি প্রকাশনীর কর্ণধার প্রকাশক ফয়সাল আরেফীন দীপনকে খুনের ধারাবাহিকতায়।

ইমরান এইচ সরকার বলেন, গণজাগরণ মঞ্চ অভিজিৎ রায়সহ সব মুক্তচিন্তার লেখকদের হত্যার প্রতিবাদে ও বিচারের দাবিতে অব্যাহতভাবে রাজপথে কর্মসূচি পালন করে আসছে। এরই  ধারাবাহিকতায় ২৬ ফেব্রুয়ারি (শুক্রবার) শ্রদ্ধাভরে বাংলা ভাষায় বিজ্ঞান লেখার অন্যতম পথিকৃৎ অভিজিৎ রায়কে স্মরণ করবে।
‘আবারও সোচ্চার কন্ঠে বিচারের দাবি জানাবে, দৃপ্ত উচ্চারণে জানান দেবে সেই নিদারুণ সত্য ‘অভিজিৎ রায়’রা হারলে, হারবে বাংলাদেশ।’

প্রথম মৃত্যুবার্ষিকীতে টিএসসির অভিজিৎ চত্বরে বেলা আড়াইটায় গণজাগরণ মঞ্চ তার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে, বিকেল ৪টায় ‘মুক্তচিন্তায় আঘাত, ভবিষ্যতের বাংলাদেশ; আমাদের করণীয়’ এক আলোচনা অনুষ্ঠিত হবে শাহবাগের  প্রজন্ম চত্বরে।

পরে সন্ধ্যায় প্রজন্ম চত্বর থেকে অভিজিৎ চত্বর অভিমুখে আলোর মিছিল ও অভিজিৎ রায় স্মরণে আলোক প্রজ্জ্বলন করা হবে বলে জানান ইমরান এইচ সরকার।

গত বছরের ২৬ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় নির্মমভাবে খুন হন মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা, বিজ্ঞানমনষ্ক লেখক, ব্লগার অভিজিৎ রায়। আহত হন তার স্ত্রী বন্যা আহমেদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *