ছাগল বেচে টয়লেট নির্মাণ

Slider বিচিত্র

 

2016_02_22_10_17_45_YfHVt9RURAUC9mutUech83LU8Bnkml_original

 

 

 

 

ঢাকা: ভারতের ছত্তিশগড়ের একজন সাধারণ বৃদ্ধা নারীর পা স্পর্শ করলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছত্তিশগড়ের ধামতারি জেলার এক প্রত্যন্ত গ্রামের ওই বৃদ্ধা ২০১৫ সালে ছাগল বিক্রি করে টয়লেট তৈরি করার উদ্যেগ নেন। যা নিঃসন্দেহে ছিল উন্নত মানসিকতার পরিচয়। আর এ কারণে মোদি ওই বৃদ্ধার পায়ে হাত দিয়ে প্রণাম করেছেন।

এই নারীকে গ্রাম উন্নয়নের সবার আদর্শ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ‘ভারত যে উন্নতির দিকে ধাবিত হচ্ছে, এই ঘটনা তার একটি দৃষ্টান্ত’। এদিন কয়েকটি গ্রামকে রোগমুক্ত গ্রাম হিসেবেও ঘোষণা দেন তিনি।

মোদি আরো বলেন, ‘প্রত্যন্ত গ্রামে থাকা এই বৃদ্ধা টেলিভিশন দেখেন না বা সংবাদপত্র পড়েন না কিন্তু তার কাছে কোনো না কোনোভাবে পরিচ্ছন্ন ভারতের চিন্তাধারা পৌঁছে গেছে। তিনি তার ছাগল বিক্রি করে টয়লেট নির্মাণ করেছেন, যা গ্রামের অন্যদের একই কাজের প্রতি উৎসাহিত করবে’।

১০৪ বছরের কুনওয়ার বাই নামে ওই নারীর বাড়ি ধামতারি জেলার কোটবাড়ি গ্রামে। তিনি তার গ্রামকে রোগবালাইয়ের হাত থেকে রক্ষা করতে চান বলে আশাব্যাক্ত করেন।

কুনওয়ার বাই তার ৮-১০টি ছাগল বিক্রি করে টয়লেট তৈরি করেছেন। টয়লেট তৈরির পর তিনি গ্রামবাসীকে ডেকে ডেকে দেখিয়েছেন পাশাপাশি পরিষ্কার পরিচ্ছন্ন থাকার গুরুত্ব বুঝিয়েছেন। মোদি বলেন, এই নারী ভারতের তরুণ প্রজন্মের কাছে একটিউজ্জ্বল দৃষ্টান্ত। তার কাছ অনেক কিছু শিখার আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *