শহীদ মিনারে বিশৃঙ্খলা আহত ১০

Slider জাতীয়
untitled-29_194859
একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তার শ্রদ্ধা নিবেদনকে ঘিরে শহীদ মিনারে স্বেচ্ছাসেবকদের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের হাতাহাতির ঘটনা ঘটে। এতে ধাক্কাধাক্কিসহ কয়েকটি ঘটনায় কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। জুতা পায়ে বেদিতে উঠে বিএনপির কর্মীরা শহীদ মিনারের অবমাননা করেছেন বলেও অভিযোগ উঠেছে। অবশ্য গতকাল রোববার বিএনপির সংবাদ সম্মেলন থেকে এমন বিশৃঙ্খলার জন্য পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের দায়ী করা হয়েছে। অভিযোগ করা হয়েছে, শহীদ মিনারে যাওয়ার পথে খালেদা জিয়ার গাড়িবহরে কয়েক দফা পুলিশ বাধা দেয়।

শনিবার রাত ১টা ২৩ মিনিটে খালেদা জিয়া কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান। তার সঙ্গে দলের জ্যেষ্ঠ নেতারা ছিলেন। রাত ১টা ৫০ মিনিটে খালেদা জিয়ার গাড়ি শহীদ মিনার এলাকা ত্যাগ করে। এর আগে গুলশানের বাসা থেকে ১২টা ২০ মিনিটে শহীদ মিনারের উদ্দেশে রওনা হন খালেদা জিয়া। পথে হাইকোর্ট মোড় ও দোয়েল চত্বরে দুই দফায় তার গাড়িবহর আটকায় পুলিশ। এসব বাধা উপেক্ষা করে বিএনপি নেত্রী শহীদ মিনার প্রাঙ্গণে পেঁৗছালে তাকে স্বাগত জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

উপাচার্যসহ কয়েকজন শিক্ষক তার দিকে এগিয়ে গেলে বিএনপি ও ছাত্রদলের নেতাকর্মীরা তাদের চারদিকে ঘিরে ধাক্কাধাক্কি ও বিশৃঙ্খলা শুরু করে বলে অভিযোগ উঠেছে। একপর্যায়ে বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের চেয়ারম্যান ড. জিয়া রহমান মাটিতে পড়ে যান। এ সময় নিরাপত্তা ও শৃঙ্খলার দায়িত্বে নিয়োজিত স্বেচ্ছাসেবী রোভার স্কাউট সদস্যরা এগিয়ে এলে বিএনপির নেতাকর্মীরা তাদের ওপর চড়াও হন। মারধরে রোভার স্কাউট সদস্য তানসির রাব্বী বাঁধন, রিয়াজ, জুবায়েরসহ কমপক্ষে পাঁচজন আহত হন। পরে খালেদা জিয়া ফুল দিতে গেলে তার সঙ্গে বেশ কয়েকজন নেতাকর্মী জুতা পায়েই শহীদ মিনারের বেদিতে উঠে পড়েন। এ সময় বেদিতে অবস্থানকারী ঢাবি জসীমউদ্দীন হল শাখার কয়েকজন ছাত্রলীগ নেতা ছাত্রদলের কেন্দ্রীয় নেতা মামুনুর রশীদ ও জসীমউদ্দীন হল শাখার যুগ্ম আহ্বায়ক জনিকে মারধর করেন। এসব অভিযোগই অস্বীকার করেছে বিএনপি।

অভিযোগ প্রত্যাখ্যান রিজভীর :রোববার বিকেলে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী শহীদ মিনারে খালেদা জিয়ার শ্রদ্ধা নিবেদনকালে সংঘটিত অপ্রীতিকর ঘটনার জন্য পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের দায়ী করেন। তিনি বলেন, খালেদা জিয়া তার বাসা থেকে শহীদ মিনারে আসা পর্যন্ত পুলিশ বারবার তাকে বাধা দিয়েছে। তিন দফা ব্যারিকেড দিয়ে পুলিশ নেতাকর্মীদের ওপর হামলাও চালিয়েছে। শহীদ মিনারে বিএনপির নেতাকর্মীরা জুতা পায়ে উঠে নিরাপত্তাকর্মীদের সঙ্গে হাতাহাতি করেছে- এমন অভিযোগের জবাবে তিনি বলেন, এটি ঠিক নয়। দলের কাউকেও জুতা পায়ে শহীদ মিনারে উঠতে দেখিনি। সরকারের অনুগ্রহভাজন মিডিয়াগুলো বানোয়াট ও মিথ্যা ফুটেজ দেখিয়েছে। সংবাদ সম্মেলনে দলের কেন্দ্রীয় নেতাদের মধ্যে ফজলুল হক মিলন, আবদুস সালাম, সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, আবদুল লতিফ জনি, হেলেন জেরিন খান, শাম্মী আখতার উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *