শংকায় ইউপি নির্বাচন: নৌকার একাধিক মাঝি, ধান কাটার শ্রমিক সংকট

Slider গ্রাম বাংলা জাতীয় টপ নিউজ রাজনীতি

 

images-142

 

ঢাকা অফিস: জাতীয় নির্বাচনের পর স্থানীয় সরকার নির্বাচনের অনেক অংশ সম্পন্ন হয়েছে। এখন শুরু হয়েছে তৃনমূল পর্যায়ে স্থানীয় সরকার নির্বাচন। সাধারণ মানুষের মধ্যে ভোটাধিকার প্রয়োগের উৎসব হয় মূলত তৃনমূল নির্বাচনে। কিন্তু গত জাতীয় নির্বাচন এবং সিটিকরপোরেশন ও পৌরসভা নির্বাচনের অভিজ্ঞতায় আশংকায় পড়েছে ইউপি নির্বাচন। নির্বাচন সুষ্ঠু হবে না মনে করেই চলছে প্রচারণা।

সারাদেশের সর্বশেষ অবস্থার খোঁজ খবর নিয়ে জানা যায়, ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় প্রতীকের জন্য দৌঁড়ঝাপ চলছে। এই প্রথম দলীয় প্রতীকের নির্বাচনে হচ্ছে শুধু চেয়ারম্যান পদে। দলীয় প্রতীকের বিপরীতে বিদ্রোহী প্রার্থী থাকতে না পারায় প্রার্থীর সংখ্যাও কমে যাচ্ছে। প্রতীক নিশ্চিত হলে প্রার্থীর সংখ্যা অপক্ষোকৃত হারে কমে যাবে।

চলমান নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামীলীগের নৌকা প্রতীকের প্রতিদ্বন্ধী সবক্ষেত্রেই ধানের শীষ হওয়ার কথা থাকলেও নিরাপত্তা জনিত কারণে ধানের শীষ নিয়ে সহজে কেউ নির্বাচন করতে চাচ্ছেন না। মাথায় মামলা  কোমদ্দমার বোঝা নিয়ে নুতন করে নিরাপত্তা সংকট তৈরী করতে চাচ্ছেন না অনেক ধানের শীষের প্রার্থী। তাই ধান কাটার শ্রমিকও কমে যাচ্ছে। আর নৌকা পেলেই পাশ মনে করে নৌকা প্রতীকের দলীয় মনোনয়ন নিয়ে তুলকামাল কান্ড শুরু  হয়েছে। এক নৌকার জন্য একাধিক প্রার্থী মনোনয়ন লড়াইয়ে আছেন। যিনি নৌকা পাবেন তিনি চেয়ারম্যান হয়ে যাচ্ছেন মনে করছেন। লড়াইয়ের মাত্রা বলছে, নৌকা পেলেই পাশ।

এ ছাড়া যে কয়জন ধানের শীষের প্রার্থী নির্বাচন করতে পারবেন নিরাপত্তাজনিত কারনে ধানের শীষের কর্মী কি ধানের শীষের পক্ষে মাঠে থাকতে পারবেন কিনা তাও শংকার মধ্য্যে পড়ে গেছে। তাই নিরাপত্তার স্বার্থে অনেক ধানের শীষের কর্মী নৌকার পক্ষে মাঠে নেমে পড়তে পারেন বলে ধারণা করা হচ্ছে।

ফলে গত পৌর নির্বাচনের যে কয়জন মেয়র প্রার্থী বিনা প্রতিদ্বন্ধীতায় পাশ করেছেন ইউপি নির্বাচনে এর সংখ্যা অনেক বাড়তে পারে  বলে আশংকা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *