মেলায় বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক বই

শিক্ষা

book_cover_study_BG_700107590

ঢাকা: বিদেশে উচ্চশিক্ষার দরকারি তথ্য ও পরামর্শমূলক বই ‘বিদেশে উচ্চশিক্ষা ও ভিসা তথ্য’। বইমেলার ১৮তম দিনে বেহুলা বাংলা থেকে এটি প্রকাশিত হয়েছে।

বইটির লেখক হাবিব তারেক বলেন, বিদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির অনুমতি, বৃত্তি, ভিসা পাওয়ার নিয়মসহ বইটিতে থাকছে পূর্ণাঙ্গ গাইডলাইন।

লেখক জানান, শিক্ষার্থীর আর্থিক ও একাডেমিক যোগ্যতা অনুযায়ী কীভাবে কোন দেশে কোন বিষয়ে ভর্তি আবেদন করবে, বিনা খরচায় পড়াশোনার জন্য কী কী বৃত্তি আছে, বৃত্তি পাওয়ার উপায় কী, ভিসা পাওয়ার উপায়, ভিসা না পাওয়ার কারণ, পার্ট-টাইম জবের সুযোগ কোথায় কোথায়, পড়াশোনা শেষে অভিবাসনসহ দরকারি সব তথ্য আছে বইটিতে।

হাবিব তারেক বলেন, এছাড়াও থাকছে আইইএলটিএস/টোফেল সম্পর্কে ধারণা ও ভালো করার টেকনিক; কোথায় কবে থেকে ভর্তি, খরচ সম্পর্কে ধারণা; বিভিন্ন দেশে উচ্চশিক্ষার তথ্য ও দেশভিত্তিক প্রথম সারির বিশ্ববিদ্যালয়ের তালিকা দেওয়া হয়েছে বইটিতে।

বাংলাদেশ থেকে অনেকেই গবেষণা বা পিএইচডি করতে বিদেশে যান। যোগ্যতা থাকার পরও নিয়ম না জানার কারণে সুযোগ পান না অনেকে। তাদের জন্যও থাকছে রিকমেন্ডেশন লেটার, রিসার্চ প্রপোজাল সংক্রান্ত বিস্তারিত তথ্য।

বইটির দাম ধরা হয়েছে ১৩৫ টাকা। বেহুলা বাংলা’র ৫৭৭ নম্বর স্টলে এটি পাওয়া যাচ্ছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *