ইউপি নির্বাচন : প্রার্থী মনোনয়নে এবার বিএনপির এমপি প্রার্থীরাও

Slider রাজনীতি

2016_02_11_13_14_20_vdf1aVBjqk3MVVm6e5gsVAGeYXan4D_original

 

 

 

 

 

ঢাকা : ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থীরাও দলীয় প্রতীকে আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় প্রার্থীদের নাম অনুমোদনে সুপারিশ করতে পারবেন।

মঙ্গলবার সন্ধ্যায় গণমাধ্যমে বিএনপির কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ইউপি চেয়ারম্যান প্রার্থীর নাম অনুমোদন করার ক্ষেত্রে উপজেলা ও ইউনিয়ন বিএনপির পাঁচজনের সুপারিশ ছাড়াও ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে যারা বিএনপি দলীয় সংসদ সদস্য প্রার্থী ছিলেন তারাও নিজ নিজ এলাকায় চেয়ারম্যান প্রার্থীর নাম অনুমোদনে সুপারিশ করতে পারবেন।

এ প্রসঙ্গে এর আগে বিএনপির পক্ষ থেকে বলা হয়েছিল, দলীয় প্রতীকে আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিএনপির স্থানীয় নেতাদের সুপারিশের ভিত্তিতেই দলীয় চেয়ারম্যান প্রার্থী মনোনীত করা হবে। সেক্ষেত্রে ইউনিয়ন বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক এবং উপজেলার সভাপতি ও সাধারণ সম্পাদক- এই পাঁচজন মিলে একজন চেয়ারম্যান প্রার্থীর নাম অনুমোদন করার জন্য সুপারিশ করবেন।

আহ্বায়ক কমিটির ক্ষেত্রে : 
উপজেলা বিএনপির আহ্বায়ক ও সদস্য সচিব, কিন্তু সদস্য সচিব না থাকলে ১ নম্বর যুগ্ম-আহ্বায়ক। অন্যদিকে, ইউনিয়ন বিএনপির আহ্বায়ক কমিটির ক্ষেত্রে আহ্বায়ক ও সদস্য সচিব, কিন্তু সদস্য সচিব না থাকলে ১ নম্বর যুগ্ম-আহ্বায়ক ও ২ নম্বর যুগ্ম-আহ্বায়ক- এই পাঁচজন মিলে দলীয় চেয়ারম্যান প্রার্থীর নাম অনুমোদনের জন্য সুপারিশ করবেন।

তবে আহ্বায়ক কমিটিতে যদি যুগ্ম-আহ্বায়কের পদ না থাকে সেক্ষেত্রে, উপজেলা বিএনপির কমিটির ক্ষেত্রে- আহ্বায়ক ও সদস্য সচিব, কিন্তু সদস্য সচিব না থাকলে ১ নম্বর সদস্য। অন্যদিকে, ইউনিয়ন বিএনপির কমিটির ক্ষেত্রে আহ্বায়ক ও সদস্য সচিব, কিন্তু সদস্য সচিব না থাকলে ১ নম্বর সদস্য ও ২ নম্বর সদস্য- এই পাঁচজন মিলে দলীয় চেয়ারম্যান প্রার্থীর নাম অনুমোদনের জন্য সুপারিশ করবেন।

তাদের সুপারিশকৃত দলীয় চেয়ারম্যান প্রার্থীর নির্ভূল পূর্ণ নাম এবং ভোটার আইডি নম্বর (ভোটার তালিকা থেকে সংগৃহীত) সংশ্লিষ্ট জেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদক সংগ্রহ করবেন। এরপর তারা তা মনোনয়নপত্র দাখিলের সাতদিন পূর্বে বিএনপির কেন্দ্রীয় দপ্তরে পৌঁছাবেন।

অবশ্য দলের পক্ষে কে অনুমোদনপ্রাপ্ত কর্তৃপক্ষ হবেন, সে ব্যাপারে তখন কিছুই জানানো হয়নি। তবে মঙ্গলবার দুপুরে নির্বাচন কমিশন সচিবালয় থেকে বেরিয়ে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেন, ‘আসন্ন ইউপি নির্বাচনে বিএনপির চেয়ারম্যান প্রার্থীদের মনোনয়ন অনুমোদন দেবেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *