নিষিদ্ধ পাকিস্তানি আম্পায়ার আসাদ রউফ

খেলা

Asad_Rauf_bg_314450974

 

 

 

 

ঢাকা: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ক্রিকেটারদের স্পট ফিক্সিংয়ে জড়িয়ে পড়ার সত্যতা পাওয়া গেছে আগেই। এ জন্য শাস্তিও শ্রীশান্তসহ বেশ কয়েকজন ক্রিকেটার পেয়েছেন। এবার আম্পায়ারের বিরুদ্ধে স্পট ফিক্সিংয়ের সত্যতা মিললো।

স্পট ফিক্সিংয়ে সংশ্লিষ্টতার দায়ে ৫ বছরের জন্য নিষিদ্ধ হলেন পাকিস্তানি আম্পায়ার আসাদ রউফ। তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় শুক্রবার (১২ ফেব্রুয়ারি) এই রায় দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ফলে আগামী পাঁচ বছর ভারতীয় কোনো ক্রিকেট টুর্নামেন্টে সংশ্লিষ্ট থাকতে পারবেন না আইসিসির এলিট প্যানেলের অভিজ্ঞ এই আম্পায়ার।

বিসিসিআই থেকে এক বিবৃতির মাধ্যমে জানানো হয়, আগামী পাঁচ বছরের জন্য আসাদ রউফ ভারতীয় ক্রিকেট বোর্ডের আয়োজিত ক্রিকেটের কোনো ইভেন্টে কাজ করতে পারবেন না। এছাড়া বিসিসিআইয়ের কোনো অনুষ্ঠানেও তিনি যোগ দিতে পারবেন না।

ডিসিপ্লিন্যারি কমিটির দুর্নীতি-দমন কোডের আর্টিকেল ২.২.২, ২.৩.২, ধারায় তাকে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়।

৫৯ বছর বয়সী আসাদ র‌উফ ৪৯টি টেস্ট, ৯৮টি একদিনের ম্যাচ ও ২৩টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন।

পাকিস্তানের আম্পায়ার আসাদ রউফকে পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বাজিকরদের সঙ্গে যোগাযোগ এবং দুর্নীতির অভিযোগ এনে রউফের উপর নিষেধাজ্ঞা আরোপ করে ভারত।

২০১৩ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আসরে বাজিকরদের সঙ্গে ৫৯ বছর বয়সী রউফের যোগাযোগের নিমিত্তে এই নিষেধাজ্ঞা দেয় বিসিসিআই।

আইপিএলের সে আসরে আম্পায়ারিংয়ের দায়িত্ব পালনকালে রউফ বিসিসিআইয়ের নিয়ম বহির্ভূত কাজ করেন। এছাড়া মুম্বাই গোয়েন্দা সংস্থা তার বিরুদ্ধে স্পট ফিক্সিংয়ের অভিযোগ আনে। অভিযোগের তদন্ত চালিয়ে এর সত্যতা প্রমাণ পেলে বিসিসিআই এমন সিদ্ধান্ত নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *