সৎ-দক্ষ মানুষ গড়তে নৈতিকতা শিক্ষার উদ্যোগ

Slider জাতীয়

 

FN3BG_935647402

 

 

 

 

ঢাকা: শিক্ষার পাশাপাশি নতুন প্রজন্মকে নৈতিকতা শিক্ষা দিয়ে মানবিক গুণাবলী সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে সরকার। সৎ, দক্ষ, জীবনমুখী ও দৃঢ় মানসিকতা সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তেলার লক্ষ্যে ছোটবেলায় প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের নৈতিকতা শিক্ষা দেওয়া হবে।

এজন্য পাঠ্যপুস্তকে নৈতিকতা শিক্ষা অন্তর্ভুক্তির পাশাপাশি বিদ্যালয়ে অ্যাসেমব্লির সময় এ বিষয়টি আলোচনার নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব হুমায়ুন খালিদ  বলেন, ছোটবেলা থেকেই মানবিক গুণাবলীর বিকাশ করা এ উদ্যোগের লক্ষ্য। এটি শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক সবার জন্য গ্রহণযোগ্য হতে হবে।

সম্প্রতি মন্ত্রণালয়ের এক সভায় জানানো হয়, বিদ্যালয়ের প্রাত্যহিক অ্যাসেমব্লির সময় অথবা শ্রেণিতে ক্লাস শুরুর আগে নৈতিকতা সম্পর্কে আলোচনা এবং প্রতি মাসে প্রতিটি বিদ্যালয়ের ‘প্যারেন্টস ডে’র আয়োজন করে নৈতিকতার বিষয়টি আলোচনা করার জন্য জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদেরকে নির্দেশনা দেওয়া হয়েছে।

জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের লক্ষ্যে নৈতিকতা শিক্ষা কার্যক্রম কারিকুলামে অন্তর্ভুক্তির জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) চেয়ারম্যানকেও চিঠি দেওয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষাসচিব এ প্রসঙ্গে বলেন, নৈতিকতার বিষয়টি সিলেবাসে আনার জন্য চেষ্টা করবো।

শুদ্ধাচারের মাধ্যমে নৈতিকতা শিক্ষা দেওয়ার জন্য প্রাথমিক শিক্ষকদের দেড় বছর মেয়াদী ডিপ্লোমা-ইন প্রাইমারি এডুকেশন (ডিপিইনএড) এবং বছরব্যাপী সার্টিফিকেট-ইন এডুকেশন (সিইনএড) কোর্সে অন্তর্ভুক্তির জন্য উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওই সভার কার্যপত্রে বলা হয়, একজন সৎ, দক্ষ, জীবনমুখী ও দৃঢ় মানসিকতা সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তেলার লক্ষ্যে ডি-পি-ইন-এড এবং সি-ইন-এড কারিকুলামে অন্তর্ভুক্তির জন্য নেপ মহাপরিচালক এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবপেজ আপডেট করার জন্য পত্র প্রেরণ করা হয়েছে।

পাশাপাশি জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন বিষয়ক পরিকল্পনা বাস্তবায়নের তদারকি করার জন্য প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালককে (প্রশাসন) মনোনয়ন দেওয়া হয়। উপজেলা ও জেলা পর্যায়ের ফোকাল পয়েন্টদের নিয়মিতভাবে পরিচালকের সঙ্গে যোগাযোগ করে পরামর্শ গ্রহণের নির্দেশ দেওয়া হয়।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (প্রশাসন) শামসুদ্দিন আহমেদ  বলেন, মন্ত্রিসভায় অনুমোদিত জাতীয় শুদ্ধাচার কৌশলের অংশ হিসেবে বাচ্চাদেরও নৈতিকতা শিক্ষা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, মাঠ পর্যায়ে ব্যবস্থা নিতে বিভাগীয় উপ-পরিচালকদের নির্দেশনা দেওয়া হয়েছে। অ্যাসেমব্লির পাশাপাশি প্যারেন্টস ডে’তে কারা কী পদক্ষেপ নিলেন, তারও মূল্যায়ন করা হবে।

এ উদ্যোগ বাস্তবায়িত হলে সুদুরপ্রসারী একটি ইতিবাচক ফল পাওয়া যাবে বলে আশা করেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক শামসুদ্দিন আহমেদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *