শর্ত ভঙ্গ করলে ফিরিয়ে নেবে সরকার

অর্থ ও বাণিজ্য

 

2016_02_02_22_45_35_C0yEh3eNl3ZRHQ9Sd8XVVTWzVczYBF_original

 

 

 

 

ঢাকা : হস্তান্তরের শর্ত ভঙ্গ হলে বেসরকারি খাতে ছেড়ে দেয়া বস্ত্রকল ফিরিয়ে নেয়া হবে, বলেছেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। বিরাষ্ট্রীয়করণ প্রক্রিয়ার আওতায় হস্তান্তর করা অনেক বস্ত্রকল বন্ধ রয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বন্ধ বস্ত্রকলের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

মঙ্গলবার রাজধানীর বস্ত্র পরিদপ্তরের সম্মেলন কক্ষে বিজেএমইএ, বিকেএমইএ ও বিটিএমএ-এর প্রতিনিধিদের সাথে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলনে।

মির্জা আজম বলেন, ২০২১ সালের মধ্যে বস্ত্র খাত থেকে রপ্তানি আয় ৫০ বিলিয়ন ডলারে উন্নিত করতে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

বস্ত্র শিল্পে দক্ষ জনবল তৈরির উদ্যোগের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, দেশের বৃহত্তর প্রতিটি জেলায় একটি করে টেক্সটাইল কলেজ এবং প্রতিটি জেলায় একটি কওে ভোকেশনাল টেক্সটাইল ইনস্টিটিউট নির্মাণ করার উদ্যোগ নেয়া হয়েছে।

সভায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী, বস্ত্র পরিদপ্তরের পরিচালক ইসমাইল হোসেন, বিটিএমসির সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল মো. বায়জিদ সারোয়ারসহ বিজেএমইএ, বিকেএমইএ ও বিটিএমএ’র প্রতিনিধিরা  উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী  বলেন, বস্ত্র ও পোশাক খাতে দক্ষ জনবল সৃষ্টির প্রয়োজনে দেশে বিদ্যমান ৫টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, ৩টি টেক্সটাইল ইনস্টিটিউট এবং ৪০টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটের মাধ্যমে ২০১৪ ও ২০১৫ বছরে  সর্বমোট ৬ হাজার ৪৭৬ জন শিক্ষার্থীকে বিভিন্ন ডিগ্রী ও সার্টিফিকেট প্রদান করা হয়েছে।

এছাড়া বর্তমানে ৪টি নতুন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, ৬টি টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপনের কাজ চলমান আছে। এই প্রকল্পগুলো বাস্তবায়িত হলে  প্রতিবছর আরও ৯০০ শিক্ষার্থী বিভিন্ন কোর্সে অংশগ্রহণের সুযোগ পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *