রাশিয়ার বিরুদ্ধে ফের আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ তুরস্কের

Slider সারাবিশ্ব

turkey_820323008

 

 

 

 

ঢাকা: রাশিয়ার যুদ্ধবিমান আবারও তুরস্কের আকাশসীমা লঙ্ঘন করেছে বলে অভিযোগ তুলেছে আঙ্কারা। এ ধরনের ঘটনা যদি আবার ঘটে, তবে ‘সমান পরিণতিই’ ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে তারা।

শনিবার (৩০ জানুয়ারি) তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই হুঁশিয়ারি উচ্চারণ করা হয়। তাদের একটি বিবৃতির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

তুরস্কের মন্ত্রণালয়ের দাবি, রুশ যুদ্ধবিমান সিরিয়া সীমান্ত এলাকায় শুক্রবার (২৯ জানুয়ারি) তাদের আকাশসীমা লঙ্ঘন করে ভেতরে ঢুকে পড়ে। যদিও এটাকে ‘ভিত্তিহীন অপপ্রচার’ বলে উড়িয়ে দিয়েছে মস্কো।

গত নভেম্বরে প্রথম দফায় আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ তুলে একটি রুশ যুদ্ধবিমান ভূপাতিত করে তুরস্ক। ওই ঘটনার জেরে মস্কো-আঙ্কারা সম্পর্কে নজিরবিহীন সংকট দেখা দিয়েছে। সেই সংকট এখনও কেটে ওঠার কোনো আভাস মিলছে না।

এরইমধ্যে নতুন করে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ তুলে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, শুক্রবার বেলা ১১টা ৪৬ মিনিটে রুশ যুদ্ধবিমান এসইউ-৪৬ তুরস্কের আকাশসীমায় ঢুকে পড়ে। তার আগে যুদ্ধবিমানটিকে ইংরেজি ও রুশ ভাষায় কয়েক দফায় সতর্কতা দেওয়া হয়।

এই ঘটনার জেরে আঙ্কারায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে তলব করে ‘কড়া প্রতিবাদ ও নিন্দা’ও জানিয়েছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোগান মস্কোকে হুঁশিয়ারি দিয়ে বলেন, রুশ যুদ্ধবিমান যদি এ ধরনের কর্মকাণ্ড চালিয়ে যেতে থাকে, তবে তাদের আগের মতোই পরিণতি ভোগ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *