মাথাব্যথা থেকে বাঁচতে এড়িয়ে যান ৫ খাবার

লাইফস্টাইল

 

2016_01_20_16_12_58_3UUixu3Lw1M38mzTszqSgTnL33f07z_original

 

 

 

 

 

ঢাকা: দৈনন্দিন জীবনে আমরা শারীরিক অনেক সমস্যায় ভুগে থাকি। অন্যান্য সব রোগের মধ্যে আমাদের কাছে অতি পরিচিত একটি সমস্যার নাম মাথাব্যথা। কেউ কেউ প্রতিদিনই এমন যন্ত্রণায় ভুগে থাকেন। কারো কারো মাঝে মধ্যে মাথাব্যথার সমস্যা দেখা দেয়। প্রতিদিন এমন মাথাব্যথার জন্য আমাদের খাদ্য তালিকায় থাকা কিছু খাবারকে সরাসরি দায়ি করা যায়। এসব খাবার মাথাব্যথা বাড়াতে সক্রিয় ভূমিকা পালন করে। সেসব খাবার সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

কফি

মুহূর্তে ক্লান্তি দূর করতে বেছে নিই কফি। বন্ধু-বান্ধবের সঙ্গে আড্ডা দিতে গেলেও কফিতে একটা চুমুক না দিলেই যেন নয়। তবে দিনে ২০০ মিলিগ্রামের বেশি কফি খেলে এতে আসক্তি বাড়বে। অনিদ্রা ও মাথাব্যথার সমস্যাও তৈরি করে। তাই যাদের মাথাব্যথার সমস্যা থাকলে এড়িয়ে চলাই ভালো।

 

আইসক্রিম

ছোট বড় সব বয়সী মানুষ আইসক্রিম থেতে পছন্দ করেন। আইসক্রিমের ভক্তদের কাছে শীত বা গরম যেকোনো ঋতুতেই এর সমান চাহিদা। তবে গরম থাকলে সে চাহিদা দ্বিগুন হয়। কিন্তু এ ভালোবাসর আইসক্রিম আপনার মাথাব্যথাকে বহুগুণ বাড়িয়ে দিতে সক্ষম। সেই কারণেই অনেকেই আইসক্রিম খাওয়ার পরে মাথা ধরার সমস্যা ভোগেন।

ডার্ক চকোলেট

মুড অফ থাকলে নাকি ডার্ক চকোলেট খেলে তা ভালো হয়। এটাও দেখা গিয়েছে যে, এতে থাকা ক্যাফেইন মাথার যন্ত্রনাকে অনেক গুন বাড়িয়ে দেয়।

রেড ওয়াইন

অ্যালকোহল শরীরকে ডিহাইড্রেটেড করে ফেলে। আর এ কারণে মাথা ধরে যায়। এছাড়া এতে থাকা টাইরামিন ও ট্যানিন জাতীয় উপাদান মাথাব্যথায় অনুঘটকের কাজ করে।

 

চিজ বা পুডিং

ডেয়ারি পণ্য চিজেও রয়েছে টাইরামিন যা মাথা ধরায় অনুঘটকের কাজ করে। চিজ যত পুরনো হবে, ততই মাথা ধরা বেশি হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *