ফরিদপুরে নজরুল সম্মেলন শুরু আজ

Slider সাহিত্য ও সাংস্কৃতি

 

nojrul_bg_282687222

 

 

 

 

 

ফরিদপুর: ফরিদপুরে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু হচ্ছে শুক্রবার (২২ জানুয়ারি)। নজরুল ইনস্টিটিউট ও ফরিদপুরের জেলা প্রশাসন যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করছে।

শুক্রবার বিকেল ৪টায় শহরের অম্বিকা ময়দানে এ সম্মেলন উদ্বোধন করবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিকেল ৩টার দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান নজরুল ইনস্টিটিউটের সহকারী পরিচালক রেজাউদ্দিন স্টালিন। এসময় ফরিদপুরের ডেপুটি কালেক্টর নেজারত (এনডিসি) মনদীপ ঘরাই উপস্থিত ছিলেন।

রেজাউদ্দিন স্টালিন জানান, নজরুল দেশ ও মানুষের কল্যাণে কাজ করে গেছেন। নজরুলের অসাম্প্রদায়িক চেতনা গণ মানুষের মধ্যে ছড়িয়ে দিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পাশাপাশি স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনাও তুলে ধরা হবে এ সম্মেলনের মাধ্যমে।

তিনি আরো জানান, উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ইমেরিটাস রফিকুল ইসলাম। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি পরিবারের সদস্য খিলখিল কাজী, ফরিদপুরের পুলিশ সুপার জামিল হাসান, জেলা পরিষদের প্রশাসক কাজী জায়নুল আবেদীন ও ফরিদপুর সদর উপজেলা পরিষদের চেযারম্যান খন্দকার মোহতেশাম হোসেন।

জাতীয় কবিতা পরিষদের সাবেক সভাপতি কবি হাবীবুল্লাহ সিরাজী মুখ্য আলোচক হিসেবে থাকবেন বলেও জানান তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখার কথা রয়েছে নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ইকরাম আহমেদের। এছাড়া ধন্যবাদ জ্ঞাপন করবেন ফরিদপুরের জেলা প্রশাসক সরদার সরাফত আলী।

জাতীয় নজরুল সম্মেলন উপলক্ষে শুক্রবার বিকেল ৩টায় একটি শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে অম্বিকা ময়দানে গিয়ে শেষ হবে। ঢাকা ও ফরিদপুরের শিল্পীদের অংশগ্রহণে সবশেষে অনুষ্ঠিত হবে সংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়া এ সম্মেলন উপলক্ষে দুই দিনব্যাপী ‘শুদ্ধ বাণী ও সুরে নজরুল-সংগীত’ প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। শনি ও রবিবার অম্বিকা মেমোরিয়াল হলে এ প্রশিক্ষণ দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *