শীতকালীন অধিবেশন শুরু বিকেলে, ভাষণ দেবেন রাষ্ট্রপতি

Slider জাতীয়

 

2015_07_08_09_11_11_ZV3U8c5EYeLgD3uQOiZLMtnLOtEqZF_original

 

 

 

 

ঢাকা: দশম জাতীয় সংসদের নবম (শীতকালীন) অধিবেশন বুধবার বিকেলে বসছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাতিত্বে বিকেল সাড়ে ৪টায় অধিবেশন শুরু হবে। এর আগে বিকেল সাড়ে ৩টায় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি নির্ধারণ করা হবে। সংবিধানিক বিধান অনুযায়ী প্রথম দিনের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দেবেন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, বছরের প্রথম অধিবেশনকে সামনে রেখে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। রাষ্ট্রপতি আবদুল হামিদের আগমনকে কেন্দ্র করে সংসদ ভবনে রাষ্ট্রপতির দপ্তরকে প্রস্তত করা হয়েছে। সংসদ ভবন এলাকায় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। রাষ্ট্রপতি সংসদের উত্তর প্লাজা দিয়ে প্রবেশ করবেন, যা ‘প্রেসিডেন্ট প্লাজা’ নামেও পরিচিত।

৬৫ হাজার বর্গফুটের ওই জায়গা মূলত রাষ্ট্রপতির প্রবেশের জন্য তৈরি করা। পুরো উত্তর প্লাজা জুড়ে সাজ সজ্জার কাজ করা হয়েছে। রাষ্ট্রপতি সংসদে প্রবেশের সময় সশস্ত্র বাহিনীর একটি বাদ্যদল বিউগলে ‘ফ্যানফেয়ার’ বাজিয়ে রাষ্ট্রপতিকে সম্ভাষণ জানাবেন।

উত্তর প্লাজার ফ্ল্যাগ স্ট্যান্ড থেকে তিনতলার বিশেষ লিফট পর্যন্ত বিছানো থাকবে লাল গালিচা। বিশেষ লিফটে করেই সংসদ ভবনে সাত তলায় রাষ্ট্রপতির কার্যালয়ে যাবেন আবদুল হামিদ।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, দশম জাতীয় নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় এই সংসদ ২০১৪ সালে বিএনপিকে ছাড়াই যাত্রা শুরু করে। অন্যান্য বছরের ন্যায় এবারো বছরের প্রথম অধিবেশন দীর্ঘ হবে। গত বছর প্রথম অধিবেশনের মেয়াদ ছিলো ৩৬ কার্যদিবস। বিগত অধিবেশনগুলোতে বিএনপি-জামায়াতের প্রতিনিধিত্বহীন এই সংসদের সরকার ও বিরোধী দলের সদস্যদের সবর উপস্থিতি ছিল। এবারো থাকবে বলে আশা করা হচ্ছে।

প্রথম দিনে রাষ্ট্রপতির দেয়া ভাষণের উপর আনা ধন্যবাদ প্রস্তাব নিয়ে অধিবেশনে সাধারণ আলোচনা হবে। সরকার ও বিরোধী দলীয় সদস্যরা অংশ নিবেন। এছাড়া অধিবেশনে উত্থাপনের জন্য আগামী সোমবার পর্যন্ত ১১টি বিলের নোটিশ পাওয়া গেছে। এর মধ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী ও সংসদ সদস্যদের পারিতোষিক ও ভাতা বাড়াতে কয়েকটি বিল রয়েছে। এছাড়া প্রতিরক্ষা কর্মবিভাগ, নৌ বাহিনী সংক্রান্ত কয়েকটি বিল রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *