বিশ্ব ইজতেমা মোনাজাতে অংশ নিতে রাতেই তুরাগমুখী জনস্রোত

Slider জাতীয়

 

2016_01_09_19_13_36_RwKIXfJv9XGTD15Z6TswIxNMbeZRnL_original

 

 

 

 

 

ঢাকা: বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাতে অংশ নিতে শীতের রাতেই তুরাগমুখী হয়েছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। রোববার (১০ জানুয়ারি) সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে মোনাজাত মোনাজাত অনুষ্ঠিত হবে।

তীব্র শীত উপেক্ষা করে বিভিন্ন জেলা থেকে বাস, ট্রাক ও পিকআপ ভ্যানে করে এসেছেন মুসল্লিরা এসেছেন তুরাগ তীরে। তবে ঢাকা ও এর আশপাশ থেকে অনেককে পায়ে হেঁটে, রিকশা ও ভ্যানযোগেও আসতে দেখা যায়।

ব্রাহ্মণবাড়িয়া থেকে ছোট পিকআপ ভ্যানে একদল মুসল্লি এসেছেন মধ্যরাতের পর। শীত থেকে বাঁচতে পিকআপের পেছনে বাঁশের সাথে ছাউনি বেঁধেছেন তারা। আবদুল্লাহপুর মোড়ে কথা হয় তাদের কয়েকজনের সঙ্গে।

সবজির ব্যবসা করেন দীন ইসলাম। প্রতিবছর মোনাজাতের আগের রাতে বন্ধুদের নিয়ে আসেন ইজতেমায়। রাতে রাস্তা খালি থাকায় সময়মতো পৌঁছানো যায় বলে রাতেই আসেন ইজতেমা ময়দানে।

তিনি জানান, ব্যবসার ঝামেলায় প্রথম দিন থেকে আসতে পারিনি। মোনাজাতে অংশ নিতে রাতেই আসি। লাখ লাখ মুসল্লির মধ্যে হয়তো কারো হাতের উসিলায় মাফ পাব- এ ভরসায় আসি।

নাটোর থেকে এসেছেন মোহাম্মদ আলী তার বন্ধু মো. আজিজ ও আজিজের স্কুল পড়ুয়া ছেলে আতিক। বাসের ছাদে করে এসেছেন তারা।

সকালবেলায় রাস্তা বন্ধ হয়ে যাবে- এ জন্য রাতেই মগবাজার থেকে হুইল চেয়ারে ইজতেমায় এসেছেন আতিক ও শরীফুল নামে দু’জন প্রতিবন্ধী ব্যক্তি। আতিক বলেন, প্রতিবছর মোনাজাতে অংশ নিতে আসি। রাতে এক জায়গায় পজিশন নিতে হবে। অন্যদের মতো দিনে আসতে পারব না বলে শীত উপেক্ষা করে রাতে আসি।

মোনাজাতের আগের রাতে সওয়াব লাভ আর আল্লাহকে খুশি করতে উত্তরার জসীমউদ্দিন এলাকা থেকে প্রতিবছর নিজের ভ্যান গাড়িতে বিনা পয়সায় মুসল্লিদের বহন করেন দিনমজুর ইয়াকুব।

তিনি  বলেন, সাধ্য অনুযায়ী আমি মুসল্লিতের সাহায্য করার চেষ্টা করি। মোনাজাতের আগের রাত মানুষকে ফ্রি ইজতেমায় পৌঁছে দেই।

কাঁটাবন এলাকা থেকে প্রতিবছর দল বেঁধে মোনাজাতের আগের রাতে ইজতেমায় অংশ নিতে তুরাগ তীরে হাজির হন মনির হোসেন রিপন।

তিনি বলেন, কত সময় ও টাকা বিনা কাজে নষ্ট করি। সেজন্য মোনাজাতে অংশ নিতে আমরা শুধু এবার নয়, প্রতিবছর পায়ে হেঁটে ইজতেমায় হাজির হই।

রাত বাড়ার সঙ্গে সঙ্গে ঐতিহাসিক তুরাগ নদীর তীরে বিশ্ব ইজতেমা ময়দানে মানুষের বাঁধভাঙা স্রোত নামে। সবার উদ্দেশ্য আখেরি মোনাজাতে অংশ নেওয়া আর আল্লাহর নৈকট্য লাভ করা।

এবারও আখেরি মোনাজাত পরিচালনা করবেন তাবলিগের অন্যতম প্রবীণ ও শীর্ষ মুরুব্বি মাওলানা সাদ। ভারতের এ বাসিন্দা ইজতেমার সময় বেশ কয়েকবার আম বয়ান করে থাকেন। আখেরি মোনাজাতের আগে মুসল্লিদের উদ্দেশ্যে হেদায়েতি বয়ান যেন তার জন্যই নির্ধারিত।

মাওলানা সাদের দাদা মাওলানা ইউসুফ আলীও তাবলিগের সঙ্গে জড়িত ছিলেন। সাদ ২০১৫ সালের বিশ্ব ইজতেমায় সর্বপ্রথম আখেরি মোনাজাত পরিচালনা করেন।

১০ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হবে। ১৫ জানুয়ারি থেকে ২য় পর্ব শুরু হবে। ১৭ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে এ বছরের ইজতেমা শেষ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *