ক্রেতা-দর্শনার্থীতে মুখর বাণিজ্য মেলা

Slider তথ্যপ্রযুক্তি

images

 

 

 

 

ঢাকা : দিন যতই যাচ্ছে ততই ভিড় বাড়ছে ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার। মেলার অষ্টম দিন শুক্রবার সব বয়সী ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় মুখরিত মেলা প্রাঙ্গণ। ছুটির দিনে দর্শনার্থীদের স্রোতে মেলায় যেন তিল ধারণের ঠাঁই নেই। তাই বিক্রেতাদের মুখেও দেখা গেল সন্তুষ্টির ছাপ।

শুক্রবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ঘুরে দেখা যায়, সকালে লোকজনের ভিড় কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লোকজন বাড়তে থাকে। দুপুর গড়িয়ে বিকেল দর্শনার্থীদের স্রোত আরো তীব্রভাবে আছড়ে পড়ে মেলা প্রাঙ্গণে। শেষ বিকেলই মেলা প্রাঙ্গণ জনসমুদ্রে পরিণত হয়। এ সময় বিক্রেতাদেরও ব্যস্ত সময় পার করতে দেখা গেছে। আশানুরূপ ক্রেতা-দর্শনার্থী পেয়ে খুশি বিক্রেতারা।  এবছর রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক থাকায় ক্রেতা-দর্শনার্থীদের সারা গত বছরের তুলনায় ভালো পাওয়া যাবে বলে আসা করছেন মেলায় অংশ নেয়া স্টল-প্যাভিলিয়নের মালিকরা।

এদিকে, মেলায় ক্রেতাদের বেশি আগ্রহ দেখা গেছে গৃহস্থালী পণ্যের প্রতি। প্লাস্টিক পণ্যের পাশাপাশি রয়েছে প্রেসার কুকার, জুস মেকার, জুস ব্লেন্ডার, ওভেন, রাইস কুকার, ইস্ত্রি, ইন্ডাকশন চুলা, ফ্যানসহ নানা ধরণের ইলেক্ট্রনিক ও ইলেক্ট্রিক গৃহস্থালী পণ্য। মেলা প্রাঙ্গণ ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

বাণিজ্য মেলায় ভিশনের প্যাভিলিয়ন ইনচার্জ তৌফিকুল ইসলাম বলেন, ‘বাংলাদেশে একমাত্র ভিশন ব্রান্ড সব চেয়ে কম মূল্যে এলইডি স্মার্ট টিভি দিচ্ছে। এয়ারকুলার, ফ্যান, রাইস কুকার, রুম হিটার, আয়রন, কেব্ল সব ধরনের ইলেক্ট্রনিক পণ্য আছে। মেলায় ভিশনের সব ধরনের পণ্যেরে ওপর ৬ থেকে ৩০ শতাংশ পর্যন্ত বিশেষ ছাড় দেয়া হচ্ছে। সঙ্গে হোম ডেলিভারি ফ্রি। ফলে ভিশনের পণ্যের প্রতি ক্রেতা- দর্শনার্থীদের আগ্রহ বেশি।
ধানমন্ডি থেকে মেলায় আসা বেসরকারি চাকরিজীবী তৌহিদ রানা বলেন, ‘শুক্রবার ছুটির দিন হওয়ায় মেলায় ঘুরতে এসেছি। আমি একটি এলইডি টিভি কিনবো। মেলায় সব ব্রান্ডের পণ্য পাওয়া যায়। দাম ও মান যাচাই করছি। বাজেটের মধ্যে পছন্দের পণ্যটি পেলেই কিনবো।’

মেলায় পরিবার নিয়ে ঘুরতে আসা রাজধানীর যাত্রাবাড়ীর মাজেদুল বলেন, ‘প্রতি বছরই মেলার অপেক্ষায় থাকি। আজ অফিস নেই তাই পরিবারের সবাইকে নিয়ে মেলায় চলে আসলাম। মেলা ঘুরে বিভিন্ন পণ্য দেখছি। বাচ্চার জন্য খেলনা ও শীতের পোশাক কিনলাম। একটি রাইস কুকার ও ঘরে ব্যবহারের জন্য প্লাস্টিকের বিভিন্ন সামগ্রি কনেছি। পছন্দ হলে আরও কিনব।’

উল্লেখ, ১ জানুয়ারি শুক্রবার মাসব্যাপী ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। রপ্তানি উন্নয়ন ব্যুরো ও বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত এবারের মেলায় বাংলাদেশসহ মোট ২২টি দেশ অংশ নিয়েছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। মেলায় প্রাপ্তবয়স্কদের জন্য প্রবেশ মূল্য বা টিকিট মূল্য ৩০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য থাকছে ২০ টাকা রাখা হয়েছে।

এ বছর ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ১৩টি ক্যাটাগরিতে মোট ৫৫৩টি স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, জেনারেল প্যাভিলিয়ন ১০টি, রিজার্ভ প্যাভিলিয়ন তিনটি, ফরেন প্যাভিলিয়ন ৩৮টি অন্যতম। এছাড়া থাকছে প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৬টি, জেনারেল মিনি প্যাভিলিয়ন ১৩টি, রিজার্ভ মিনি প্যাভিলিয়ন ছয়টি, ফুড স্টল ২৫টি, রেস্টুরেন্ট পাঁচটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *