‘বাংলাদেশের ‌অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ করতে পারে না পাকিস্তান’

Slider জাতীয়

amba_705017405

 

 

 

 

ঢাকা: বাংলাদেশের অভ্যন্তরীণ ইস্যুতে পাকিস্তান হস্তক্ষেপ করতে পারে না বলে মন্তব্য করেছেন  ঢাকায় নিযুক্ত মিশরের রাষ্ট্রদূত এবং কূটনৈতিক কোরের ডিন মাহমুদ ইজ্জত।

বুধবার (০৬ জানুয়ারি) সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বাংলাদেশের যুদ্ধাপরাধীদের বিচার প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। মাহমুদ ইজ্জত বলেন, পাকিস্তান যদি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে, তবে মিশর হবে প্রথম রাষ্ট্র যারা এর বিরোধিতা করবে।

শুরু থেকেই যুদ্ধাপরাধীদের বিচারে বাংলাদেশকে সমর্থন দিয়ে আসছে মিশর।

এ প্রসঙ্গে ইজ্জত বলেন,  কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে আমি মন্তব্য করতে পারি না। একটি স্বাধীন দেশ হিসেবে স্বাধীনতা বজায় রাখতে নিজস্ব সিদ্ধান্ত গ্রহণের অধিকার বাংলাদেশের রয়েছে। আমরা বাংলাদেশকে সব সময় সমর্থন জানিয়ে আসছি। স্বাধীনতার পরের বছর  অর্থাৎ ১৯৭২ সাল থেকেই ঢাকা-কায়রোর মধ্যকার এ কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়।

যুদ্ধাপরাধের দায়ে একাত্তরে পাকিস্তানি বাহিনীর বাংলাদেশি দোসরদের মানবতাবিরোধী অপরাধের বিচার ও দণ্ড কার্যাকরে বিচলিত হয়েছে পাকিস্তান। বারবার তারা যুদ্ধাপরাধীদের পক্ষে অবস্থান করে বিবৃতি দিয়ে আসছে।

বাংলাদেশে কূটনৈতিক কোরের ডিন অপর এক প্রশ্নের জবাবে সৌদি সামরিক জোট গঠন ও এতে জোটে বাংলাদেশের অংশগ্রহণকে স্বাগত জানান।

তিনি বলেন, মিশর ওই জোটের সঙ্গে নীতিগতভাবে একমত। তবে এ জোটে মিশর কোনো সৈন্য পাঠাবে না। এমনকি কোনো অস্ত্রও সরবরাহ করবে না। বাংলাদেশে ‘আইএস’র অস্তিত্ব’ প্রসঙ্গ টেনে তিনি বলেন, আমি বিশ্বাস করি, বাংলাদেশে আইএস নে‌ই।

বাংলাদেশে সাম্প্রতিক হত্যাকাণ্ড এবং বিভিন্ন হামলায় আইএস জড়িত নয় বলেও বিশ্বাস করেন মিশরের রাষ্ট্রদূত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *