প্রার্থীতা ফিরে পেলেন ২শ প্রার্থী

Slider জাতীয়

image_278032.ec

 

 

 

 

 

হাইকোর্টের নির্দেমে আসন্ন পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র বাতিল হওয়া প্রায় দুইশ প্রার্থী প্রার্থিতা ফিরে পেয়েছেন। এর মধ্যে ৭/৮জন মেয়র প্রার্থী আছেন। তবে প্রার্থীতা ফিরে পেয়েও স্বস্তিতে থাকতে পারছেন না এসব প্রার্থীরা। ভোটের মাত্র ৮ দিন বাকি। এই সময়ে কমিশন এ বিষয়ে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে।

কমিশন সূত্র জানায়, গত রোববারের বৈঠকে দুজন কমিশনার হাইকোর্টের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল না করার পক্ষে মত দেন। তিনজন কমিশনার আপিলের পক্ষে মত দিলে সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে সিদ্ধান্ত নেয় কমিশন। এবিষয়ে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেন, কমিশন মনে করে, রিটার্নিং কর্মকর্তা বা আপিল কর্তৃপক্ষ যৌক্তিক কারণেই প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করেছিল। তাই উচ্চ আদালতের আদেশের বিরুদ্ধে আপিল করা হবে।

অভিযোগ রয়েছে, সরকারি দলের প্রার্থীদের চাপে নিয়মবহির্ভূতভাবে ফেনী, চাঁদপুর, সিলেট, শরীয়তপুর, কুমিল্লাসহ কয়েকটি জেলায় প্রতিপক্ষ প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এছাড়া কাউন্সিলর পদে ৫৮১ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১৫৯ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়।

নির্বাচন কমিশনের সংশ্লিষ্ট বিভাগের এক কর্মকর্তা আজ সোমবার জানান, ২৩৪টি পৌরসভায় বাছাইয়ে মেয়র পদে ১৫৭ জনের মনোনয়নপত্র বাতিল হয়। এদের মধ্যে বিএনপির ১৬ জন প্রার্থী আছেন। এর চেয়ে কয়েক গুণ বেশি আছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। বাকিরা অন্যান্য দলের।

ইসির আইন শাখার যুগ্ম সচিব মো. শাহজাহান এবিষয়ে বলেন, এখন পর্যন্ত ১৯৪ জনের প্রার্থীতা ফিরে পাওয়ার বিষয়ে আদেশ পেয়েছেন তারা। আদালতের আদেশ মেনে সংশ্লিষ্টদের বৈধ প্রার্থী হিসেবে অন্তর্ভুক্ত করে প্রতীক দিতে হবে।

এদিকে পৌর ভোটের সময় ঘনিয়ে আসলেও আদালতের আদেশে অনেক প্রার্থী তাদের প্রার্থীতা ফিরে পাওয়ায় ব্যালট পেপার নিয়ে জটিলতায় পড়েছে কমিশন। আগামীকাল (২২ ডিসেম্বর)এর মধ্যে মেয়র প্রার্থীদের ব্যালট পেপার ছাপানো শেষ করার কর্মপরিকল্পনা ছিল ইসির। সেটা আর সম্ভব হচ্ছে না। এখন প্রার্থীতা ফিরে পাওয়াদের নাম অন্তর্ভুক্ত করে নতুন করে ব্যালট পেপার ছাপাতে হবে ইসিকে।

ইসি কর্মকর্তারা বলছেন, প্রার্থিতা প্রত্যাহার শেষে ১৪ ডিসেম্বর প্রতীক বরাদ্দ হওয়ার পর মেয়র প্রার্থীদের ব্যালট পেপার ছাপানো শুরু হয়। ২৩৪ পৌরসভার সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদের বেশিরভাগ ব্যালট পেপার ছাপানো হয়ে গেছে। তারা জানান, মেয়র পদের নাম ও প্রতীক দিয়ে ব্যালট পেপার ছাপানো চলছে। এখন আদালতের আদেশে বৈধ প্রার্থী সংখ্যা বাড়তে থাকায় কিছু পৌরসভার ব্যালট পেপার ছাপানো বন্ধ রয়েছে। এসব পৌরসভায় নতুন ব্যালট পেপার ছাপাতে হবে।

নাম প্রকাশ না করার শর্তে একজন নির্বাচন কর্মকর্তা বলেন, সময় হাতে রয়েছে মাত্র এক সপ্তাহ। ভোটের আগের দিনেই কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছাতে হবে। এতো আদেশের বিরুদ্ধে আপিল করাও সম্ভব না। তবে মেয়র পদে বাছাই করে কয়েকটি ক্ষেত্রে আপিল করা হতে পারে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *