সাইবার নিরাপত্তায় সিআইআরটি গঠন

Slider তথ্যপ্রযুক্তি

 

1449844167

 

 

 

 

সাইবার ঝুঁকি মোকাবেলা এবং অনলাইনভিত্তিক সরকারি কার্যক্রম নিরাপদ রাখতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে (বিসিসি) কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সিআইআরটি) গঠন করেছে সরকার।

আজ শুক্রবার বিসিসি-র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্র জানায়, আগামীতে ই-গভর্মেন্ট প্লাটফর্মের নিরাপত্তার কথা বিবেচনায় নিয়ে বিশ্বব্যাংকের অর্থায়নে বিসিসি-র লিভারেজিং আইসিটি ফর গ্রথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসটি) প্রকল্পের অধীনে সিআইআরটি গঠন করা হয়েছে।এটি হবে সরকারি সিআইআরটি বা সার্ট, যা মূলত সরকারি প্রতিষ্ঠানগুলোকে যে কোনো ধরনের সাইবার হামলা ও অপরাধমূলক ঘটনা থেকে নিরাপদ রাখার জন্য কাজ করবে।

সার্টে থাকছে একদল সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ। সাইবার হামলা থেকে সরকারি ই-গভর্মেন্ট প্লাটফরম রক্ষায় তারা সব সময় সচেষ্ট থাকবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সাইবার আক্রমণ ও হুমকির বিষয়টি শুধু দেশের জন্য নয়, এটি বিশ্বের জন্যও উদ্বেগের। সে কারণে সাইবার আক্রমণ ও হুমকি মোকাবেলায় আমরা সরকারি সার্ট গঠন করেছি এবং এটি যাতে সব সময় সক্রিয় থাকে সে ব্যবস্থা নেয়া হচ্ছে।

তিনি আরো বলেন, আমরা ক্রমশ ই-গভমেন্ট বা ডিজিটাল সরকার প্রতিষ্ঠার দিকে এগিয়ে যাচ্ছি।ইতোমধ্যে সরকারি অধিকাংশ সেবা অনলাইনভিত্তিক করা হয়েছে।সরকারি কর্মকর্তরাও যোগাযোগ করেন অনলাইনে।এজন্য ই-গভর্মেন্ট প্লাটফর্মকে নিরাপদ রাখতে হবে।আমরা প্রথমে সিআইআরটি গঠন করেছি।এরপর কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম(সিইআরটি)গঠন করা হবে।

বিসিসি সূত্র জানায়, যখনই সরকারি কোনো ওয়েবসাইট হ্যাকিংয়ের শিকার হবে সার্টের সদস্যরা সঙ্গে সঙ্গে তা নিরসন করবে।

বিসিসি-র নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অভিযাত্রায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সম্প্রসারণ ঘটেছে সুদূর গ্রামবাংলা পর্যন্ত।সরকারি সব প্রতিষ্ঠানের ওয়েবসাইট প্রতিষ্ঠা করা হয়েছে এবং বিভিন্ন ধরনের সরকারি সেবার ডিজিটালাইজড করে মানুষকে দ্রুত সেবা দেয়া হচ্ছে।আমাদের দুটি গুরুত্বপূর্ণ প্রজেক্ট ইনফোসরকার এর মাধ্যমে ১৮ হাজার সরকারি অফিসকে কানেক্টিভিটির আওতায় আনা হয়েছে।

আমাদের রয়েছে একটি থ্রি টায়ার ন্যাশনাল ডাটা সেন্টার এবং কালিয়াকৈর হাইটেক পার্ক সংলগ্ন স্থানে প্রতিষ্ঠা করা হচ্ছে ফোর টায়ার ডাটা সেন্টার। এসবই কাজ করবে সরকারের ই-গভর্মেন্ট প্লাটফরম হিসেবে।

কিন্তু সাইবার আক্রমণের কারণে ই-গভর্মেন্ট প্লাটফরমের আওতায় বিভিন্ন কার্যক্রম বিঘ্নিত হতে পারে।সেজন্য আমরা সম্প্রতি এসবের নিরাপত্তা বিধানে এবং সাইবার ঝুঁকি মোকাবেলায় সার্ট প্রতিষ্ঠা করেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *