টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা

Slider খেলা
t-20_179149
আগামী বছর ভারতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।
শুক্রবার সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সূচি ঘোষণার কথা জানানো হয়।
এতে বলা হয়, আগামী বছরের ৮ মার্চ থেকে শুরু হয়ে এ টুর্নামেন্ট শেষ হবে ৩ এপ্রিল। টুর্নামেন্টের সেমিফাইনাল ম্যাচ হবে মুম্বাই ও দিল্লিতে। আর ফাইনাল কলকাতায়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, এবারের টুর্নামেন্টে মোট ৫৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ছেলেদের ম্যাচ ৩৫টি ও মেয়েদের ম্যাচ হবে ২৩টি। ২৭ দিনব্যাপী এ টুর্নামেন্টের খেলাগুলো হবে ভঅরতের বেঙ্গালুরু, চেন্নাই, ধরমসালা, কলকাতা, মোহালি, মুম্বাই, নাগপুর ও নয়া দিল্লিতে।
টুর্নামেন্টের সেমিফাইনাল ম্যাচ হবে ৩০ ও ৩১ মার্চ এবং ফাইনাল ৩ এপ্রিল। সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচের জন্য থাকবে রিজার্ভ ডে।
টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশসহ আটটি দল দুই গ্রুপে বিভক্ত হয়ে খেলবে প্রথম রাউন্ডে। সেখান থেকে দুই গ্রুপের শীর্ষস্থান অর্জনকারী দুটি দল দ্বিতীয় রাউন্ড বা সুপার টেনে খেলার সুযোগ পাবে।
প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’ তে বাংলাদেশের সঙ্গে থাকছে নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড ও ওমান। আর গ্রুপ ‘বি’ তে লড়বে জিম্বাবুয়ে, স্কটল্যান্ড, হংকং ও আফগানিস্তান।
টি-টোয়েন্টি র্যাং কিংয়ের শীর্ষ আটটি দল সরাসরি দ্বিতীয় রাউন্ড বা সুপার টেন পর্বে খেলার সুযোগ পাবে।
সুপার টেন পর্বে দুটি গ্রুপে পাঁচটি করে দল থাকবে। গ্রুপ-১ এ থাকবে শ্রীলংকা, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও প্রথম রাউন্ডের গ্রুপ ‘বি’-এর বিজয়ী দল।
সুপার টেনে গ্রুপ-২ এ থাকবে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও প্রথম রাউন্ডের গ্রুপ ‘এ’-এর বিজয়ী দল। অর্থাৎ বাংলাদেশ প্রথম রাউন্ড পার হতে পারলে সুপার টেনে প্রতিপক্ষ হিসেবে পাবে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে।
মেয়েদের ক্ষেত্রে প্রথম পর্ব থাকছে না। সরাসরি গ্রুপ পর্বে ১০টি দল খেলবে দুই গ্রুপে বিভক্ত হয়ে। গ্রুপ ‘এ’ তে থাকছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলংকা ও আয়ারল্যান্ড। আর গ্রুপ ‘বি’ তে বাংলাদেশের সঙ্গে থাকছে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ভারত ও পাকিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *