নিজামীর আপিলের রায় ৬ জানুয়ারি

Slider বাংলার আদালত
llll_178551

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর করা আপিলের রায় ঘোষণা হবে আগামী ৬ জানুয়ারি।
দুই পক্ষের শুনানি শেষে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ মঙ্গলবার সকালে রায়ের এই দিন ধার্য করেন। বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
এর মধ্য দিয়ে ১১তম কার্যদিবসে শেষ হলো নিজামীর করা আপিলের শুনানি।
ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আসা এটি ষষ্ঠ মামলা। এর আগে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আনা ৫টি মামলা আপিলে নিষ্পত্তি হয়েছে।
নিজামীর মৃত্যুদণ্ডের পক্ষে রাষ্ট্রপক্ষের যুক্তিতর্কের জবাবে মঙ্গলবার আসামিপক্ষে যুক্তিখণ্ডন করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
এর আগে সোমবার রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সমাপনী বক্তব্যে তিনি যুদ্ধাপরাধী নিজামীর সর্বোচ্চ সাজা (মৃত্যুদণ্ড) আপিলে বহাল রাখার আর্জি জানান।
চূড়ান্ত যুক্তি উপস্থাপনের পর সোমবার অ্যাটর্নি জেনারেল সাংবাদিকদের বলেন, ‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বুদ্ধিজীবী হত্যা গণহত্যা ও ধর্ষণের দায়ে যুদ্ধাপরাধী নিজামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়েছে। এ সাজা সর্বোচ্চ আদালতেও বহাল রাখার পক্ষে জোরালো যুক্তি উপস্থাপন করা হয়েছে।’
এ ব্যাপারে শুধু শহীদ বুদ্ধিজীবীদের পরিবারগুলোই নয়, সারাদেশের মানুষ বিচারপ্রার্থী বলে জানান তিনি।
তিনি বলেন, ‘মৃত্যুদণ্ড ছাড়া বুদ্ধিজীবী হত্যার অন্য কোনো বিকল্প নেই। অপর যে চার অপরাধে নিজামীকে যাবজ্জীবন দণ্ড দেওয়া হয়েছে সেগুলোও ছিল হত্যা-গণহত্যার সঙ্গে মানবতাবিরোধী অপরাধের ষড়যন্ত্র ও প্ররোচনার অপরাধ।’
অ্যাটর্নি জেনারেল জানান, একাত্তরে নিজামী যখন জামায়াতের তৎকালীন ছাত্রসংগঠন ইসলামী ছাত্রসংঘের সভাপতি ছিলেন, তখনই আলবদর বাহিনী গঠিত হয়। তিনি এ বাহিনীর প্রধান ছিলেন। তার পরিকল্পনা, উসকানি ও সহযোগিতায় আলবদর বাহিনী বুদ্ধিজীবী হত্যা করে।
২০১৪ সালের ২৯ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মতিউর রহমান নিজামীকে ফাঁসিতে ঝুলিয়ে দণ্ড কার্যকর করার আদেশ দেন। একই বছরের ২৩ নভেম্বর ১৬৮টি যুক্তি দেখিয়ে সাজা বাতিল চেয়ে নিজামীর পক্ষে আপিল দাখিল করেন তার আইনজীবী।
বহুল আলোচিত দশ ট্রাক অস্ত্র মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত চারদলীয় জোট সরকারের সাবেক শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী ২০১০ সাল থেকে কারাগারে রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *