৫টি নিয়ম মানলেই ডাইবেটিস চলে আসবে নিয়ন্ত্রনে

লাইফস্টাইল

 

1449222969

 

 

 

 

 

ডায়াবেটিস আক্রান্ত হওয়ার পর যত না ভয় কাজ করে তারচেয়ে বেশি দুশ্চিন্তা তৈরি হয় কীভাবে নিয়ন্ত্রণে রাখা যাবে তা নিয়ে। কাজটি কঠিন হলেও চিন্তার কিছু নেই। নিচের পাঁচটি টিপস অনুসরণ করলেই ভালো থাকা যাবে। ডায়াবেটিস খুব সহজেই নিয়ন্ত্রণে চলে আসবে। তাছাড়া স্বাস্থ্যকর ও কর্মক্ষম একটা জীবনও পার করা সম্ভব হবে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে ‘লাইফস্প্যান ইন্ডিয়া ডট কম’ স্বাস্থ্যবিষয়ক জনপ্রিয় একটি ওয়েবসাইটে বেশ কিছু টিপসের কথা উল্লেখ করেছে।

১. রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ: ডায়াবেটিস নিয়ন্ত্রণে এটিই প্রথম ধাপ। নিজেই রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে পারেন। প্রতিদিন রক্তের শর্করা বা গ্লুকোজের পরিমাণ পরীক্ষা করুন। বাজারে বিভিন্ন ধরনের গ্লুকোজ মিটার পাওয়া যায়। সঠিক এবং নির্ভুল ফলাফল দেয় এমন গ্লুকোজ মিটার খুঁজে নিন।

২. ব্যায়াম করুন: প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট শারীরিক ব্যায়াম করুন। অফিসে লিফটে না উঠে সিঁড়ি বেয়ে উঠুন। এ রকম অনেক সহজ ব্যায়াম দিয়ে দিনটা শুরু করতে পারেন। আপনার শারীরিক অবস্থা অনুযায়ী ব্যায়াম করুন। আপনি যদি নিয়মিত ইনসুলিন নিয়ে থাকেন, তাহলে ইনসুলিন ইনজেকশন নেওয়ার পর ব্যায়াম এড়িয়ে চলুন। ধ্যান, ইয়োগা, গভীর শ্বাসপ্রশ্বাস নেওয়ার মত সহজ ব্যায়ামগুলো করতে পারেন।

৩.  খাবার: ডায়াবেটিসের ডায়েট এমন নয় যে, আপনার সব প্রিয় খাবার খাওয়া ছেড়ে দিতে হবে। চিকিৎসকের পরামর্শ মত পরিমিত মাত্রায় আপনার পছন্দের খাবার খেতে পারেন। তবে খাবারের সাথে সালাদ এবং স্যুপ খেতে ভুলবেন না। ভাজা খাবারের পরিবর্তে সেদ্ধ এবং পোড়ানো খাবার খেতে পারেন।

রক্তে শর্করার পরিমাণ হঠাৎ বৃদ্ধি পাওয়া থেকে রক্ষা পেতে শ্বেতসার খাবার, ফলমূল, জুস এবং দুধ জাতীয় খাবার পরিমিত মাত্রায় খান। তাছাড়া, উচ্চ আঁশযুক্ত খাবার, শস্যজাতীয় খাবার, সবুজ শাকসবজি বেশি খেতে পারেন।

৪. পায়ের যত্ন নিন: ডায়াবেটিস রোগীদের পায়ের ক্ষতের সমস্যা হয় বেশি। অনেক সময় এই ধরণের ক্ষত ভাল না হলে পায়ের পাতা বা পা কেটে ফেলা ছাড়া উপায় থাকে না। তাই ডায়াবেটিস রোগীদের পায়ের বিশেষ যত্ন নেওয়া উচিত। পায়ের সাথে মানানসই জুতা এবং স্যান্ডেল পড়ুন। যদি পায়ে ক্ষত, ব্যথা, ফাটা এবং ফোলা লক্ষ্য করেন সাথে সাথে চিকিৎসকের শরণাপন্ন হোন। বছরে অন্তত একবার হলেও পা পরীক্ষা করান।

৫. চোখের যত্ন নিন: চোখের রেটিনা ক্ষয় হয়ে যাওয়া ডায়াবেটিস রোগীদের অন্যতম সমস্যা। রেটিনা পুষ্টি সরবরাহকারী ক্ষুদ্র রক্ত নালীগুলোকে নষ্ট করে দেয়। দুটি চোখেই এই সমস্যা তৈরি হতে পারে। গ্লুকোমা এবং চোখে ছানি পড়াও ডায়াবেটিস রোগীদের প্রধান সমস্যা। সেজন্য ডায়াবেটিস রোগীদের বিশেষ যত্ন নেওয়া উচিত এবং বছরে কমপক্ষে একবার চোখের পরীক্ষা করা উচিত।

মনে রাখবেন, যেকোনো ধরণের ওষুধ, ডায়েট এবং ব্যায়ামের ব্যাপারে অবশ্য ডায়াবেটিস বিশেষজ্ঞের পরামর্শ নিবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *