আইসিসির বর্ষসেরা দলে মুস্তাফিজুর

Slider খেলা

 

2015_10_22_11_59_24_eVXdEehCKV0py26Nrg9QyU9T82jv6R_original

 

 

 

 

ঢাকা: বাংলাদেশের ‘বিস্ময়-বালক’ মুস্তাফিজুর রহমান আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই একের পর এক কীর্তি গড়েন। অভিষেকের পর নিজের প্রথম দুই ম্যাচে ১১ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েন সাতক্ষীরার এই তরুণ উদীয়মান পেসার। পাকিস্তানকে টি-২০ সিরিজে কাঁপিয়ে দেয়ার পর ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো বিশ্বমানের ব্যাটিং লাইনকে ধসিয়ে দেন এই বাঁ-হাতি পেসার।

এবার ১৯ বছর বয়সী এই বিস্ময়-বালকের প্রতিভার স্বীকৃতি দিলো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসি ঘোষিত ২০১৫ সালের বর্ষসেরা দলে জায়গা পেলেন ঢাকা ডাইনামাইটসের হয়ে খেলা এই বাংলাদেশি পেসার।

বুধবার আইসিসি ২০১৫ সালের বর্ষসেরা ওয়ানডে ও টেস্ট দল ঘোষণা করে। গেল কয়েকটি সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কারস্বরূপ মুস্তাফিজুর রহমান বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা করে নেন।

অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ, নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট এবং ইংলিশ ব্যাটসম্যান জো রুট আইসিসিরি বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দলে জায়গা করে নেন। টেস্ট দলের নেতৃত্বে থাকবেন অ্যালেস্টার কুক ও ওয়ানডে দলের নেতা হিসেবে বেছে নেয়া হয় দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সকে।

চলতি বছরের ১৮ জুন ভারতের বিপক্ষে মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে ওয়ানডেতে স্বপ্নের অভিষেক হয় মুস্তাফিজুর রহমানের। ৯.২ ওভারের স্পেলে ৫০ রান দিয়ে ৫ উইকেট নিয়ে ভারতকে ধসিয়ে দেন এই তরুণ পেসার। তার জাদুকরি পারফরম্যান্সের ওপর ভর করেই ভারতকে ৭৯ রানে পরাজিত করে বাংলাদেশ।

দ্বিতীয় ম্যাচে তো আরো ভয়ঙ্কর রূপ নিয়ে হাজির হন মুস্তাফিজুর রহমান। এবার ১০ ওভারের স্পেলে ৪৩ রান দিয়ে ৬ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েন এই বিস্ময়-বালক। অভিষেকের পর প্রথম দুই ম্যাচে ১১ উইকেট লাভ করে ইতিহাসে নাম লেখান তিনি। মুস্তাফিজের বোলিংয়ের কল্যাণে ভারতকে ২০০ রানে গুটিয়ে দিয়ে বাংলাদেশ তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচটি ৬ উইকেটের ব ব্যবধানে জিতে নেয়। ভারতের বিপক্ষে শেষ ম্যাচে নেন দুই উইকেট।

ভারত সিরিজের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও উজ্জ্বল ছিলেন মুস্তাফিজুর রহমান। প্রথম দুই ম্যাচে যথাক্রমে ৩ ও ২ উইকেট নিয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়ে বাংলাদেশ সিরিজ জেতান তিনি।

সব মিলিয়ে মাত্র ৯ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারটা বেশ রঙিন মুস্তাফিজুর রহমানের। ৯ ম্যাচে ২৬ উইকেট দখল করেন এই সাতক্ষীরার ছেলে। ফলে তাকে বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা দিতে দ্বিতীয়বার ভাবতে হয়নি আইসিসির।

আইসিসির বর্ষসেরা টেস্ট দল: ডেভিড ওয়ার্নার, অ্যালেস্টার কুক (অধিনায়ক), কেন উইলিয়ামসন, ইউনিস খান, স্টিভেন স্মিথ, জো রুট, সরফরাজ আহমেদ, স্টুয়ার্ট ব্রড, ট্রেন্ট বোল্ট, ইয়াসির শাহ, জস হ্যাজেলউড ও রবিচন্দ্রন অশ্বিন (দ্বাদশ খেলোয়াড়)।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দল: তিলকারত্নে দিলশান, হাশিম আমলা, কুমার সাঙ্গাকারা, এবি ডি ভিলিয়ার্স, স্টিভেন স্মিথ, রস টেলর, ট্রেন্ট বোল্ট, মোহাম্মদ শামি, মিচেল স্টার্ক, মুস্তাফিজুর রহমান, ইমরান তাহির ও জোর রুট  (দ্বাদশ খেলোয়াড়)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *