দল ভাঙা নিয়ে চিন্তিত নয় বিএনপি

Slider ফুলজান বিবির বাংলা রাজনীতি সারাদেশ

73932_141

দল ভাঙা নিয়ে চিন্তিত বা শঙ্কিত নয় বিএনপি; বরং শহীদ জিয়ার আদর্শে পরিচালিত বিএনপির নেতাকর্মীদের ঐক্য আগের মতোই অটুট রয়েছে বলে দাবি করেছেন দলটির নেতারা। তাদের মতে, যারা বিএনপিকে নিয়ে ষড়যন্ত্র করছে তারা কখনো সফল হতে পারবে না। বিএনপির আদর্শ হলো বাংলাদেশী জাতীয়তাবাদ- যা অনেক মজবুত ও শক্তিশালী। এ দলের প্রতিষ্ঠাতা শহীদ জিয়াউর রহমান। দলটির বর্তমান চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, যিনি তিনবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। রাজনৈতিক দল হিসেবে বিএনপির জনপ্রিয়তা শীর্ষে। সুতরাং এ দলকে ষড়যন্ত্র করে ভাঙা যাবে না বলে মন্তব্য করছেন দলটির নেতারা।

বিএনপি নেতাদের সাথে কথা বলে জানা যায়, বিএনপিকে ভাঙতে সরকারি দল থেকে নানাভাবে ষড়যন্ত্র ও কৌশল করা হচ্ছে। তবে এ ধরনের ষড়যন্ত্র নতুন কিছু নয়। অতীতে স্বৈরাচার হুসেইন মুহম্মদ এরশাদ সরকারের শাসনামলে বিএনপিকে ভাঙতে ষড়যন্ত্র করা হয়েছে। কিন্তু তা ব্যর্থ হয়। তারই ধারাবাহিকতায় ২০০৭ সালে তৎকালীন সেনাসমর্থিত ফখরুদ্দীন-মঈনউদ্দিন সরকার বিএনপিকে ভাঙতে ষড়যন্ত্র করে। বর্তমানে ক্ষমতাসীন আওয়ামী লীগও একই ধরনের ষড়যন্ত্রে লিপ্ত। নেতকর্মীদের বিরুদ্ধে সারা দেশে হয়রানিমূলক মিথ্যা ও বানোয়াট মামলা এবং চার্জশিট দেয়া হচ্ছে। এতকিছুর পরও বিএনপি চিন্তিত নয়।
সর্বশেষ গত ২০ নভেম্বর ‘তৃণমূল বিএনপি’ নামে নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিয়েছেন বিএনপি থেকে বহিষ্কৃত নেতা ব্যারিস্টার নাজমুল হুদা। এর আগে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) নামে নতুন একটি দলের ঘোষণা দিয়েছিলেন তিনি। এরপর বাংলাদেশ মানবাধিকার পার্টি বা বিএমপি নামেও দল করেছিলেন। বিএনপি নেতাদের ধারণা- এ ধরনের রাজনৈতিক দল ঘোষণার মাধ্যমে বিএনপিকে দুর্বল করার এবং ভাঙার ষড়যন্ত্র চলছে। কিন্তু বেগম খালেদা জিয়ার নেতৃত্বে জাতীয়তাবাদী দল আরো অটুট আছে বলে তারা মনে করেন।
এ প্রসঙ্গে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, নাজমুল হুদা ‘রাজনীতি থেকে ঝরে যাওয়া’ ব্যক্তি। তার ‘তৃণমূল বিএনপি’ হালে পানি পাবে না। তিনি এ পর্যন্ত কতগুলো দলের ঘোষণা দিয়েছেন নিজেও বলতে পারবেন না।
তিনি বলেন, কিছু লোকের জন্ম হয় ঝরে যাওয়ার জন্য, কিছু লোকের জন্ম হয় কিছু করার জন্য। আমার মনে হয়, যিনি নতুন দল গঠন করেছেন তিনি রাজনৈতিক অঙ্গনে ঝরে যাওয়ার জন্যই এ পথ বেছে নিয়েছেন। বিএনপির বিনাশ নেই। বিএনপিকে বিলুপ্ত করা যাবে না।
গয়েশ্বর চন্দ্র রায় বলেন, বিএনপি জনগণের দল। এ দলের প্রতিষ্ঠাতা শহীদ জিয়াউর রহমান। তার ঘোষণার মধ্য দিয়ে সে দিন আমরা আবালবৃদ্ধবনিতা ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই যুদ্ধ করেছি। পরে সেই দেশ ও স্বাধীনতা-সার্বভৌমত্ব রায় জিয়া বিএনপি প্রতিষ্ঠা করেন। এর জন্মই হয়েছে বেঁচে থাকার জন্য। কোনো বাধাই এ দলের চলার পথকে রুদ্ধ করতে পারবে না।
জানা যায়, এ বছরের শুরুতে ‘আসল বিএনপি’ নামে একটি দল গড়ার ঘোষণা দিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনায় আসেন কামরুল হাসান নাসিম নামে এক ব্যক্তি। ২০১০ সালে ‘গড়বো বাংলাদেশ’ নামে একটি সংগঠনের আত্মপ্রকাশের মধ্য দিয়ে নাসিম নামটি সবার সম্মুখে আসে। তিনি সংগঠনটির মুখপাত্র বলে দাবি করেন। অবশ্য বিএনপির মরহুম মহাসচিব কে এম ওবায়েদুর রহমানের স্ত্রী শাহেদা ওবায়েদ গড়বো বাংলাদেশের প্রতিষ্ঠাতা বলে জানা গেছে।
সম্প্রতি রাজনৈতিক সঙ্কটকে পুঁজি করে নিজেকে বিএনপির ‘মুখপাত্র’ দাবি করে খালেদা জিয়াকে বাদ দিয়ে জিয়াউর রহমানের আদর্শে অনুপ্রাণিত ‘আসল বিএনপি’ গড়ার ঘোষণা দেন কামরুল হাসান নাসিম। তবে বিএনপি এবং এর অঙ্গ সংগঠনগুলোর নেতারা জানিয়েছেÑ নাসিমের সাথে বিএনপির কোনো সম্পর্ক নেই। তিনি বিএনপির কেউ নন।
বিএনপির একাধিক কেন্দ্রীয় নেতা জানান, বাংলাদেশী জাতীয়তাবাদের প্রবক্তা শহীদ জিয়াউর রহমানের আদর্শে গড়া দল বিএনপি, যার ভিত্তি অনেক শক্তিশালী। দেশের জনগণ ভালোবেসে দলটিকে বার বার রাষ্ট্রক্ষমতায় যাওয়ার সুযোগ দিয়েছিল। কোনো রকমের ষড়যন্ত্র করেই বিএনপিকে ভাঙা যাবে না।
বিএনপির সহসাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ নয়া দিগন্তকে বলেন, অতীতেও বিএনপিকে ভাঙার ষড়যন্ত্র হয়েছে। কিন্তু কেউ সফল হতে পারেনি। ব্যারিস্টার নাজমুল হুদা দল থেকে বহিষ্কৃত। নতুন একটি দলের ঘোষণা দিয়ে তার স্বভাবসুলভ আচরণের প্রকাশ ঘটিয়েছেন। নাজমুল হুদা আসলে সরকারের এজেন্ট হিসেবে কাজ করছেন।
তিনি বলেন, সরকারের ইন্ধনেই নাজমুল বিএনপির নামে রাজনৈতিক দলের ঘোষণা দেন। আসলে তার এ দলের সাথে জিয়ার আদর্শে পরিচালিত বিএনপির কোনো সম্পর্ক নেই। অন্যদিকে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে তৃণমূল বিএনপি এখন অনেক শক্তিশালী এবং ঐক্যবদ্ধ। সুতরাং যত ষড়যন্ত্রই হোক বিএনপিক ভাঙা বা দুর্বল করা যাবে না।

 

– See more at: http://www.dailynayadiganta.com/detail/news/73932#sthash.FgnPtJ1N.dpuf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *