মুজাহিদের পরিবারের দাবি অবান্তর: অ্যাটর্নি জেনারেল

Slider জাতীয়
44_174878
একুশে আগস্ট গ্রেনেড হামলার মামলার রায় প্রসঙ্গ তুলে এই মামলার অন্যতম আসামি একাত্তরের মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের পরিবার যে বক্তব্য দিয়েছ তা অবান্তর বলে মনে করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
শনিবার দুপুরে নিজ কার্যালয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, একজন আসামির বিরুদ্ধে যদি পাঁচটি মামলা থাকে এবং এক মামলায় তার দণ্ড কার্যকর হলে বাকি মামলাগুলো অকার্যকর হয়ে যায়।
তিনি বলেন, সুতরাং যুদ্ধাপরাধ মামলায় মুজাহিদের ফাঁসি কার্যকর হলে একুশে আগস্ট মামলায় তার বিরুদ্ধে আর বিচারকাজ চলবে না। কারণ ফৌজদারি বিধিতে মৃত ব্যক্তির বিরুদ্ধে কোন মামলা আর চলে না। আদালতও এ নিয়ে কোনো সিদ্ধান্ত দেন না। তাদের এই দাবি অবান্তর। জনগণকে বিভ্রান্ত করার জন্য চেষ্টা করা হচ্ছে।
মাহবুবে আলম বলেন, রাষ্ট্রপিতি একটি সাংবাদিধানিক পদ। তাকে যেকোন আসামি চিঠি লিখতে পারে না। মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামিরা এই পর্যায়ে এসে চিঠি লিখতে পারেন বন্ধুবান্ধব বা পরিবারের স্বজনদের কাছে।
অ্যাটর্নি জেনারেল বলেন, রাষ্ট্রপতির কাছে আলী আহসান মোহাম্মদ মুজাতিদ চিঠি লিখতে পারেননা। আপিল বিভাগে মুজাহিদের রিভিউ আবেদন খারিজের পর তার সকল আইনি অধিকার শেষ হয়ে গেছে।
এর আগে সুপ্রিম কোর্ট অীইনজীবী সামিত মিলনায়তেন এক সাংবাদিক সম্মেলনে মুজাহিদের স্ত্রী তামান্না ই জাহান বলেন, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ একুশে অগস্ট গ্রেনেড হামলার মামলার অন্যতম আসামি। যুদ্ধাপরাধ মামলায় তার রায় কার্যকর করা হলে একুশে আগস্ট গ্রেনেড হামলার মামলায় তার অবস্থান কি হবে- এ বিষয়ে  তিনি আইনজীবীর সঙ্গে পরামর্শ করতে চান এবং একই সঙ্গে এ বিষয়ে রাষ্ট্রপতিকে চিঠি দিতে চান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *