প্রজাপতি মেলা ১১ ডিসেম্বর

বিচিত্র

2015_11_14_23_01_07_i4EGc8Y4W7KV4tSfA0JFGGtdTJ0Sf4_original

 

 

 

 

জাবি : ডিসেম্বরের হিমেল হাওয়ায় বাগান ভর্তি রঙ বেরঙের ফুল আর বাহারি প্রজাপতির উড়াউড়ি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাসের এটি অন্যতম আকর্ষণীয় একটি দৃশ্য। এখানেই প্রতিবছর আয়োজন করা হয় প্রজাপতি মেলা। এবার ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এ স্লোগানকে প্রতিপাদ্য করে আগামী ১১ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রজাপতি মেলা-২০১৫’।

শনিবার মেলার আহ্বায়ক অধ্যাপক মনোয়ার হোসেন এ খবর নিশ্চিত করেন।

তিনি আরও জানান, ১১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন প্রাঙ্গণে সকাল ৯টায় মেলার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

দিনব্যাপী মেলার অন্যান্য আয়োজনের মধ্যে থাকছে, শিশু-কিশোরদের জন্য প্রজাপতির ছবি আঁকা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রজাপতির হাট দর্শন (জীবন্ত প্রজাপতি প্রদর্শন), প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টরী প্রদর্শনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান।

এছাড়া এবারের মেলার প্রধান আকর্ষণ হচ্ছে ‘বাটারফ্লাই বিডিং সেন্টার অ্যান্ড পার্ক’ এর উদ্বোধন।

উল্লেখ্য, প্রজাপতি নিয়ে গবেষণা ও প্রজাপতি সংরক্ষণের কাজে নিয়োজিত প্রাণীবিজ্ঞানী আনোয়ার হোসেন ২০১০ সাল থেকে ধারাবাহিকভাবে ‘প্রজাপতি মেলা’ আয়োজন করে প্রজাপতির প্রতি মানুষের দৃষ্টি আর্কষণ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *