স্বাদে ভরপুর দুধ চিতই

লাইফস্টাইল

 

2015_11_09_11_26_38_MQ6Vq4R5XxJAyLXq2T11fWwLsGDHD4_original

 

 

 

 

ঢাকা: শীত মানেই পিঠা পায়েসের মহোৎসব। গ্রামের গাছিরা এরই মাঝে শুরু করে দিয়েছেন খেজুর রস আহরণ। তৈরি হচ্ছে সুগন্ধি খেজুর গুড়-পাটালি। গুড়-পাটালির মোহময় গন্ধ নাকে এলে মনকে ধরে রাখা দায়। আপনিতেই বায়না শুরু হয় নানা রকম পিঠা খাওয়ার। তবে খেজুর রসে টইটুম্বুর পিঠা বলতে আগেই মনে আসে দুধ চিতইয়ের কথা। অসাধারণ স্বাদে আর গন্ধে ভরা পিঠা খেয়ে পরিবারের সদস্যরাও যেমন খুশি থাকেন, রাধুনীও পান দারুণ বাহবা। তাই আজ শিখে নিতে পারেন, দুধ চিতইকে আরও কিভাবে স্বাদে ভরপুর করে তোলা যায়।

যা যা লাগবে

দুধ দুই লিটার, খেজুরের গুড় আধা কেজি, চালের গুঁড়া আধা কেজি, এলাচি ও দারুচিনি তিনটি করে, এক বাটি নারিকেল কোরানো, লবণ-পানি প্রয়োজন মতো।

যেভাবে করবেন

দুই লিটার দুধ জ্বাল দিয়ে ঘন করে রাখুন। এবার স্বাদমতো খেজুর গুড়, এক লিটার পানি, নারিকেল, এলাচি ও দারুচিনি দিয়ে একটি পাতিলে ১০ মিনিট ফুটিয়ে রাখুন। তারপর ছোট ছোট চিতই পিঠা বানিয়ে গরম খেজুরের গুড়ের রসে ভিজিয়ে দিতে হবে। রস ঠাণ্ডা হলে তাতে ঘন দুধ দিয়ে ভালো করে দুধ ও রস মেশাতে হবে। পিঠা যাতে ভেঙে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। দুধ বেশি ঘণ হলে পিঠার স্বাদও বেশি হয়। অনেকে পিঠার স্বাদ আরও বাড়াতে গুড়ের পরিমাণ কম দেন। ঘন দুধের পরিমাণ বেশি দিয়ে ননী স্বাদ স্পষ্ট করেন। এরপর ঠাণ্ডা কোনো স্থানে পাতিলের মুখ ঢেকে রেখে দিতে হবে ৪ থেকে ৫ ঘণ্টা। রসে টইটুম্বুর পিঠা ফুলে উঠলে পরিবারের সদস্যদের খেতে দিন।

বাংলামেইল২৪ডটকম/টিটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *