কৃষক বাঁচাতে আলু আমদানি বন্ধের আহ্বান

কৃষি, পরিবেশ ও প্রকৃতি

potato_470445269

 

 

 

 

ঢাকা: দেশে উৎপাদিত অতিরিক্ত আলু প্রক্রিয়াজাত না করে কিছু অসাধু আমদানিকারক পার্শ্ববর্তী দেশ থেকে আলু আমদানি করে কৃষক মারার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেছে জাতীয় কৃষক জোট। একই সঙ্গে কৃষক বাঁচাতে আলু আমদানি বন্ধের দাবিও জানিয়েছে এই জোট।

শুক্রবার (১৩ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক নাগরিক সমাবেশে এ দাবি জানায় সংগঠনটি।

সমাবেশে বক্তারা জানান, দেশে প্রতি বছর দেশজ চাহিদা মিটিয়ে প্রায় ১৫ লাখ টন অতিরিক্ত আলু উৎপাদিত হয়। অথচ উৎপাদন বৃদ্ধির প্রতিদানে আলু চাষিরা লাভজনক মূল্য পাচ্ছেন না। তাই লাভের আশায় তারা ধার-দেনা করে অতিরিক্ত আলু হিমাগারে রাখেন। কিন্তু অসাধু আমদানিকারকদের আলু আমদানির ফলে হিমাগারে রাখা আলুর ন্যায্যমূল্য পাচ্ছেন না কৃষকরা।

এ অবস্থায় সরকার যদি আলু আমদানির অনুমতি দেয় তা হবে কৃষকের বিরুদ্ধে অন্যায় বলে মন্তব্য করেন বক্তারা।

সমাবেশে সরকারের উদ্দেশ্যে দাবি তুলে আরও বলা হয়, আলু চাষিরা যাতে লাভজনক বাজার মূল্য পায় সে জন্য আলুর সুষ্ঠু বাজার ব্যবস্থাপনা করতে হবে, পর্যাপ্ত হিমাগারের ব্যবস্থা করতে হবে, চাষিদের আলু সংরক্ষণ ঋণ দিতে হবে, বিকল্প ব্যবহারে আলু ভিত্তিক শিল্প প্রতিষ্ঠান স্থাপন করতে হবে।

সংগঠনের সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম বাবুর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন নাগরিক সংহতির সাধারণ সম্পাদক শরিফুজ্জামান শরীফ, জাতীয় ভূমিহীন সমিতির সাধারণ সম্পাদক সুবল সরকার প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *