প্রথমদিনেই ম্যাগির বাজিমাত, কয়েক ঘণ্টায় স্টক শেষ

অর্থ ও বাণিজ্য

2015_11_10_17_38_05_UVUeXWumYUPImB5Eqhrkay3DBDcXtE_original

 

 

 

 

ঢাকা : ভারতের বাজারে আজ থেকে বিক্রি শুরু হয়েছে ম্যাগির। আর বাজারে পা রাখার কয়েক ঘণ্টার মধ্যেই অনলাইনে আউট অফ স্টক হয় দু’মিনিটের এ ন্যুডলস।

তিনটি ল্যাবরেটরির ছাড়পত্র পাওয়ার পরই নতুন করে ম্যাগিকে বাজারে আনার তোড়জোড় শুরু করে প্রস্তুতকারক সংস্থা নেসলে। অবশেষে সেই মতোই দিপাবলীর ঠিক আগে প্রত্যাবর্তন। নেসলের পক্ষ থেকে জানানো হয়েছে, আটটি রাজ্যে এখনো ম্যাগির ওপর নিষেধাজ্ঞা রয়েছে। তাছাড়া বাকি রাজ্যে ম্যাগি বিক্রি হবে।

নেসলে ইন্ডিয়ার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর সুরেশ নারায়ণ জানিয়েছেন, ৩০০ ডিস্ট্রিবিউটরের মাধ্যমে ১০০টি শহরে ম্যাগি বিক্রি শুরু হয়েছে। এখন ম্যাগি তৈরি হবে কর্নাটক, পঞ্জাব ও গোয়ার তিনটি স্থানে।

এদিকে গত পাঁচ মাস বাজার থেকে উধাও ছিল ম্যাগি। আবার বাজারে আনার আগে প্রচারের খামতি রাখেনি নেসলে। বিজ্ঞাপনের পাশাপাশি তারা ম্যাগি বিক্রির জন্য গাঁটছড়া বেঁধেছে একটি অনলাইন বিপণীর সঙ্গে। সাড়াও মিলেছে চোখে পড়ার মতো। সোমবার শুরু থেকেই বোজিমাত। কয়েক ঘণ্টার মধ্যেই তা আউট অফ স্টক।

উল্লেখ্য, এ বছর মে মাসে লখনউয়ের ফুড সেফটি অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন দাবি করে, উত্তরপ্রদেশের বিভিন্ন স্থান থেকে সংগৃহীত ম্যাগির নমুনায় মাত্রাতিরিক্ত সিসা এবং মোনোসোডিয়াম গ্লুটামেট বা আজিনামোটো মিলেছে। এরপর একের পর এক রাজ্যে শুরু হয় ম্যাগির নমুনা পরীক্ষা। বেশিরভাগ জায়গাতেই নমুনায় মেলে ক্ষতিকারক উপাদান।

এ পরিস্থিতিতে ম্যাগি বিক্রির উপর নিষেধাজ্ঞা শুরু হয় একের পর একরাজ্যে। এমনকি মামলার মুখে পড়েন অমিতাভ বচ্চন, মাধুরী দীক্ষিত, প্রীতি জিন্তার মতো তারকারাও। কারণ তারা ম্যাগির বিজ্ঞাপন করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *