পরিবেশ অধিদপ্তর থেকে আগৈলঝাড়ায় একটি স-মিল বন্ধ করলেও অজ্ঞাতকারণে অন্যগুলো এখনও চালু

Slider বরিশাল

Photo- Agailjhara 02-11-15  (1)

 

 

 

 

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে :
বরিশালের আগৈলঝাড়া উপজেলার জনবসতিপূর্ণ এলাকায় পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া অবৈধভাবে গড়ে ওঠা স-মিল বন্ধ করে দিয়েছে বরিশাল পরিবেশ অধিদপ্তদরের পরিচালক।
জানা গেছে, উপজেলা সদর থেকে বাকাল রোডের পার্শ্বে ক্ষীরোদ হালদার দীর্ঘদিন যাবৎ স-মিল দিয়ে ব্যবসা করে আসছিল। ওই এলাকার বাসিন্দা অনিতা বসু জনবসতিপূর্ণ এলাকায় পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়া অবৈধ স-মিলের বিরুদ্ধে বরিশাল পরিবেশ অধিদপ্তরে অভিযোগ করেন।
ওই অভিযোগের প্রেক্ষিতে ১ নভেম্বর, রোববার বিকেলে বরিশাল বিভাগীয় পরিবেশ অধিদপ্তদরের পরিচালক সুকুমার বিশ্বাস ও পরিবেশ ইন্সপেক্টর মো. তোতা মিয়া সরেজমিনে অভিযোগের সত্যতা পেয়ে ক্ষীরোদ হালদারকে স-মিল বন্ধ রাখার জন্য নির্দেশ দেন।
সূত্রমতে, উপজেলায় অন্তত: ৩০টি অবৈধ করাত কল বা স-মিল রয়েছে। যার অধিকাংশই পরিবেশ বান্ধব নয় এবং পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই গড়ে উঠেছে। স্থানীয় প্রশাসনকে মাসোহারা ও জ্বালানী লাকড়ি দিয়ে মিল মালিকেরা সেগুলো চালিয়ে আসছে। ফলে রাস্তার পাশে গড়ে ওঠা মিলের গাছ রাখা ও আনা নেয়ার কারণে সড়কের ক্ষতির পাশাপাশি দূর্ঘটনাও ঘটছে। তবে প্রশাসন কর্তৃক অবৈধভাবে নিয়ন্ত্রিত হওয়ায় অজ্ঞাতকারণে অন্যান্য স-মিল গুলি বন্ধ বা পরিবেশ বান্ধব করার কোন উদ্যোগ নেয়া হচ্ছেনা।
এব্যাপারে বরিশাল বিভাগীয় পরিবেশ অধিদপ্তদরের পরিচালক সুকুমার বিশ্বাস জানান, অভিযোগের সত্যতা পাওয়া গেছে। সরকারী আইন ভঙ্গ করে জনগণের ক্ষতি করে মিল চালানোর অভিযোগে মিলটি বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *