পাকিস্তানেও শিয়াদের ওপর হামলা, নিহত ২২

Slider সারাবিশ্ব

 

 

2015_10_24_11_54_48_vSLO0DjjgwwmLQgBACHkkDEmZWgS56_original

 

 

 

 

পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহর জাকোবাবাদে শুক্রবার সন্ধ্যায় শিয়াদের একটি মিছিলে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় কমপক্ষে ২২ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো বহু মানুষ।

পবিত্র আশুরা উপলক্ষ্যে এক শোভাযাত্রায় অংশ নিয়েছিলেন শিয়া মুসলিমরা। ওই শোভাযাত্রায় বোমা বিস্ফোরণের ঘটনায় ২২ জন প্রাণ হারায়। স্থানীয় পুলিশ এবং চিকিৎসকদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা বিবিসি।

মহানবী হজরত মুহাম্মদ (স.)-এর দৌহিত্র ইমাম হোসেন (রা.) সপ্তম শতকে মহররম মাসের ১০ তারিখে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শহীদ হয়েছিলেন। তার মৃত্যুকে স্মরণ করে প্রতি বছর এই দিনে পাকিস্তানের প্রধান শহরগুলোতে সমবেত হয়ে শোভাযাত্রা করে শিয়া মুসলমানরা।

শুক্রবারও শোক আর নানা ধরনের আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে আশুরা পালন করছিলেন শিয়ারা। কিন্তু তাদের সেই শোভাযাত্রায় বোমা হামলা চালানো হয়। এতে নারী ও শিশুসহ ২২ জন প্রাণ হারায়।

ওই হামলার পর হতাহতদের স্থানীয় বেসামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওই হামলা সম্পর্কে উর্ধ্বতন পুলিশ কর্মকর্তা জানিয়েছিলেন, এটি একটি আত্মঘাতী হামলা। তবে পরে পুলিশের বিভিন্ন তথ্যে জানানো হয় তারা তদন্ত করছেন। এই হামলা সম্পর্কে এখনও সঠিক তথ্য পাওয়া যায়নি।

এর মাত্র এক দিন আগে বৃহস্পতিবার রাতে বেলুচিস্তানের একটি শিয়া মসজিদে বোমা হামলার ঘটনায় ১০ জন নিহত হয়েছে। ওই হামলায় সুন্নি সম্প্রদায়ের লস্কর-ই জানভিকে দায়ী করা হচ্ছে। তারা শিয়াদের ওপর আরো হামলা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এখনও পর্যন্ত শুক্রবারের হামলার দায়ভার স্বীকার করেনি কোনো গোষ্ঠী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *