শ্রীপুরে গ্যাস ট্রাংকারে অগ্নি কান্ডে অন্তঃসত্ত্বা নারীসহ দগ্ধ-৩

Slider গ্রাম বাংলা

রমজান আলী রুবেল,শ্রীপুর(গাজীপুর)প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুরে এলপিজি বহনকারী ট্রাংকারের লিকেজ থেকে সৃষ্ট অগ্নিকান্ডে তিন নারী দগ্ধ হয়েছে। ঘটনা ঘটেছে সোমবার সকাল সাড়ে নয়টার দিকে উপজেলার রাজাবাড়ি বাজারের পাশে শ্রীপুর-রাজাবাড়ি আঞ্চলিক সড়ক সংলগ্ন নজরুলের ওয়ার্কসপের পাশে। একটি এলপিজি বহনকারী ট্রাংকারের লিকেজ ঝালাই করার সময় স্ফুলিংগ থেকে আগ্নিকান্ডের সৃষ্টি হয়। এতে তিন নারী দ্বগ্ধ হন। এরা হলেন বাঘেরহাট জেলা সদরের এমদাদুল হকের স্ত্রী হেলোনা(৫৫), লালমনির হাট জেলার হাতিবান্দা থানার বনচৌকি গ্রামের সামসুল হকের স্ত্রী হালিমা (৩৮) হাবিব এর স্ত্রী অন্ত:স্বত্তা রিতা(২১)। দ্বগ্ধরা ওই গ্রামের মোহাম্মদ আলী দেওয়ানের বাড়ির ভাড়াটিয়া। দ্বগ্ধদের স্থানীয়রা উদ্ধার করে গাজীপুরের শহিদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়েছে। স্বজনরা জানান হালিমার অবস্থা আশংকা জনক তার শরিরের প্রায় ৬০ভাগ পুড়ে গেছে।

স্থানীয়রা জানান, বাজোরের নজরুলের ওয়ার্কসপে প্রায়ই গ্যাস বহনকারী ট্রাংকার মেরামতের কাজ করে থাকে। রবিবার রাতে একটি কোম্পানীর গ্যাস বহনকারী ট্রাংকারে লিকেজ দেখা দেয়। ট্রাংকারটি রাত ভর ওই ওয়ার্কসপের পাশে দাড়িয়ে ছিলো। ট্রাংকারের লিকেজ দিয়ে সকলের অজান্তে গ্যাস বেড় হয়ে আশ পাশের দোকান,বাড়ি সহ বিভিন্ন স্থাপনায় ছড়িয়ে পড়ে। গাড়ীর লোক জন সকাল সাড়ে নয়টার সময় নজরুলের ওয়ার্কসপ থেকে বিদ্যুত সংযোগ নিয়ে গ্যাসের ট্রাংকারের লিকেজ সারানো কাজ করছিলো। এসময় ঝালাইয়ের স্ফুলিঙ্গ থেকে আগুনের সূত্রপাত হয়। মহুর্তে প্রায় আধা কিমি জুড়ে আকাশে আগুন ঝলে উঠে। ছড়িয়ে থাকা গ্যাসে আগুন ছড়িয়ে পরে আশ পাশের বাড়ি,দোকন সহ বিভিন্ন স্থাপনায়। পুড়ে যায় বিভিন্ন দোকানের মালামাল,হাস-মুরগি,গাছ লতাপাতা। বাড়ির উঠানে বসে মাছ কাটার সময় ওই তিন নারী দ্বগ্ধ হন।

প্রত্যক্ষ দর্শী সিদ্দিক মিয়া জানান, পাশেই তার দোকান। সকাল সাড়ে নয়টার সময় একটি গ্যাস কোম্পানীর বড় ট্রাংকারে ঝালাইয়ের কাজ করছিলো। এ সময় হঠাত পুরো এলাকায় আগুন ছড়িয়ে পরে। উঁচু আগুনে প্রায় আধা কিমি এলাকার আকাশ লরাল হয়ে যায়। আমরা চেষ্টাকরে আগুন নেভাতে পারিনি। ট্রাংকারের গ্যাস শেষ হলে আগুন নিভে যায়।

কাপাসিয়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মাহফুজুর রহমান জানা, এভাবে গ্যাসের ট্রাংকারে ঝালাই করার নিয়ম নেই। গ্যাস একটি ঝুকিঁপূর্ণ দাহ্য পদার্থ। ওই কোম্পানীর দায়ীত্ব হীনকতার কারণে এমনটি ঘটেছে।
শ্রীপুর থানা পরিদর্শক মো. জয়নাল আবেদীন মন্ডল জানান, খবরপেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে । এবিষয়ে পরবর্তি আইনগত ব্যবস্থা প্রকৃয়াধিন আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *