কক্সবাজারে নদী পরিব্রাজক দলের বিশ্ব নদী দিবস পালন

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি চট্টগ্রাম

poribrajok dol-03

 

 

 

 

 

স্টাফ করেসপন্ডেন্ট কক্সবাজার থেকে : আজ বিশ্বের অন্যান্য দেশের সাথে সঙ্গতি রেখে বাংলাদেশেও পালিত হলো বিশ্ব নদী দিবস। ২০০৫ সাল থেকে বিশ্বব্যাপী এ দিবসটি পালিত হয়ে আসছে সেপ্টেম্বর মাসের শেষ রবিবারকে কেন্দ্র করে। আর এ দিবসটির উদ্যোক্তা কানাডিয়ান নাগরিক মার্ক এঙ্গেলো। বিশ্ব নদী দিবসের এ বছরের বাংলাদেশ প্রতিপাদ্য ‘নদী রাখো দূষণমুক্ত’।

নদী পরিব্রাজক দল বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে এ দিনটি পালন করে। নদী পরিব্রাজক দল কক্সবাজার জেলা শাখার আয়োজনে সকাল থেকে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালিত হয়। এর মধ্যে নদী বিষয়ক পাঠচক্র, নদীর জন্য ভালবাসার নিদশর্নস্বরুপ বাঁকখালী নদী ভ্রমণ এবং বিকেলে ফুলেশ্বরী নদীতে মাছের পোনা অবমুক্তকরন, সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ ও নদীর তীরে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠান।

এতে সংগঠনের কেন্দ্রীয় সহসভাপতি ও চট্রগ্রাম বিভাগীয় সমন্বয়কারী সরওয়ার আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি মো. মনির হোসেন। বক্তব্যে তিনি বলেন, ‘নদী গর্ভেই বাংলাদেশের জন্ম। তাই জন্মধাত্রী এই নদীকে বাঁচাতে নদী পাড়ের মানুষকে আগে সচেতন হতে হবে। নদীতে যত্রতত্র ময়লা আবর্জনা না ফেলে নদীকে দূষণ ও দখলমুক্ত রাখতে হবে।’

poribrajok dol-01

 

 

 

 

 

 

আরো বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক ও সংগঠক আনছার হোসেন, শিক্ষক, সাংবাদিক ও সংগঠক ইসলাম মাহমুদ, এলাকাবাসীর পক্ষে আলোচনায় অংশগ্রহণ করেন জাহাঙ্গীর আলম শামস্, আব্দুল আলীম নোবেল, এস.এম আরোজ ফারুখ, আতিকুর রহমান মানিক, বজলুর রহমান, আবুল কাশেম, মফিজুর রহমান, কামরুল হাসান মিনার, মহিউদ্দিন মাহী, আবু তালহা সিদ্দিকী,মনসুর আলম, আশরাফ বিন ইউসুফ, রাকিব আল নাইম, এরশাদ হোসাইন,মো. আশরাফ ও শাকিরুল ইসলাম। বক্তারা নদীর তীরভ’মি ব্যবহারে যতœবান হওয়া,নদীতে পানির প্রবাহে বিঘ্ন না ঘটানো, অপরিকল্পিতভাবে বালি ও পাথর উত্তলনের মাধ্যমে নদীর তলদেশ খোদাই না করাসহ নদীতে জলজপ্রাণীর বসবাসের উপযুক্ত পরিবেশ নিশ্চিত করার জোড় দাবি জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *