হাজারে ৭৫ টাকা ভ্যাট বড় কিছু নয় : অর্থমন্ত্রী

Slider অর্থ ও বাণিজ্য

 

file

 

 

 

 

 

 

উচ্চশিক্ষায় ভ্যাট আরোপ প্রসঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী প্রতিদিন গড়ে এক হাজার টাকা খরচ করেন। এর মধ্যে তার বই-খাতা, ট্রান্সপোর্ট প্রভৃতি রয়েছে। সেখানে ৭.৫ ভাগ হারে এক হাজার টাকায় ৭৫ টাকা খুব বড় কিছু নয়।’
তিনি আরো বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত সাড়ে সাত শতাংশ ভ্যাট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই দেবে। এই ভ্যাটের কারণে যেন নতুন করে টিউশন ফি বা অন্য কোনো নামে বাড়তি অর্থ নিতে না পারে, সে জন্য তিনি শিক্ষার্থীদের সতর্ক থাকতে পরামর্শ দিয়েছেন।

আজ শনিবার বাংলা একাডেমি মিলনায়তনে ডিবেট ফর ডেমোক্রেসি ও ব্র্যাকের যৌথ আয়োজনে ‘শিক্ষাক্ষেত্রে অধিক বিনিয়োগ টেকসই উন্নয়ন নিশ্চিত করতে পারে’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এ কথা বলেন অর্থমন্ত্রী।

সারা দেশের দুই হাজার স্কুলের সুবিধাবঞ্চিত শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নেয়। আজ চূড়ান্ত পর্যায়ের এ বিতর্ক প্রতিযোগিতায় জয়ী হয় মুন্সীগঞ্জের বজ্রযোগিনী জে কে উচ্চ বিদ্যালয়।

অর্থমন্ত্রী জানান, দেশের উন্নয়নের জন্য প্রয়োজন বাড়তি রাজস্ব। যে কারণে বিভিন্ন ক্ষেত্রে ট্যাক্স আরোপ করতে হয়।

আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘বিশ্ববিদ্যালয় যেখানে ফিস নেয়, সেখান থেকে রাজস্ব নেবে। বিশ্ববিদ্যালয় তাতে রাজিও হয়েছে। আমি সেখানে বলেছি-বিশ্ববিদ্যালয় ঠিকই রাজি হয়েছে কিন্তু তোমরা (শিক্ষার্থীরা) যদি বিশ্ববিদ্যালয়ের দিকে নজর না দাও তবে আগামী বছর সেগুলো তোমাদের ওপর পাসআউট করে দিবে। ফিস, ডেভেলপমেন্ট ফান্ড আরো নানা কথা বলে সেখান থেকে আদায় করে নেবে। সে বিষয়ে সতর্ক করেই আমি বলেছি তোমরা আগামী বছরের জন্য প্রস্তুতি নাও, যাতে সাড়ে সাত শতাংশ ভ্যাটের জন্য আবার না খরচ বেড়ে যায়।’

 

– See more at: http://www.dailynayadiganta.com/detail/news/53775#sthash.KoOsQdPw.dpuf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *