তীব্র তাপদাহে অতিষ্ট গাজীপুরের বঙ্গবন্ধু সাফারী পার্কের প্রাণী

Slider গ্রাম বাংলা


রমজান আলী রুবেল শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি: কয়েকদিনের তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে গাজীপুরের শ্রীপুর উপজেলার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের প্রাণীকুল। তীব্র রোধে বিভিন্ন প্রজাতির পাখিদের অবস্থা লাজুক। গরমে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের বিভিন্ন গাছের নিচে ও পানিতে ডুবে রয়েছে বাঘ-সিংহ, হরিণ, ভাল্লুক, জেব্রা, জলহস্তীসহ বিভিন্ন প্রাণী। পার্ক কর্তৃপক্ষ পশু-পাখিদের তীব্র গরম থেকে রক্ষা করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সরজমিন ঘুরে দেখা গেছে, বাঘ-সিংহের বেষ্টনীর ভিতরে হাউজে পানি ভর্তি করে রাখা হয়েছে। আশপাশে পানি ছিটানো হচ্ছে। ওই পানির হাউজে ডুবে রয়েছে বাঘ-সিংহ। উট পাখিদের পার্কের কেয়ারটেকাররা পাইপ দিয়ে পানি ছিটাচ্ছে। পার্কের বিভিন্ন স্পর্টে প্লাস্টিকের বালটি ড্রামে পানি জমিয়ে রেখেছেন। যাতে করে ক্লান্ত পশু-পাখিরা ওই ড্রাম থেকে পানি পান করতে পারে। জলহস্তীর দল তাদের নিদিষ্ট বেষ্টনীর লেকে ডুবে রয়েছে। অতিরিক্ত গরমের কারণে পার্কে দর্শনার্থী নেই বললেই চলে। যে কয়েকজনের দেখা মিলেছে তারা গাছের ছায়ার নিচে বসে রয়েছে।

বঙ্গবন্ধু সাফারী পার্কের সহকারি বন কর্মকর্তা ফরেস্টার রফিকুল ইসলাম প্রতিবেদককে জানান, তীব্র গরমের কারণে বিশেষ করে মাংসাশী ও নানা প্রজাতির পশু পাখিরা খুব সমস্যায় পড়ে। তার জন্য আমরা নানা ধরনের ব্যবস্থা গ্রহণ করেছি। খাঁচার হাউজের পাশাপাশি ড্রামে করে আমরা বাড়তি পানি দেওয়ার ব্যবস্থা করেছি। বেষ্টনীতে থাকা প্রাণীদের কিছুক্ষণ পরপর পানি দেওয়া হচ্ছে এবং ভিটামিন সি ও খাবার স্যালাইন দেয়া হচ্ছে। তাদের রুটিন অনুযায়ী খাবার দেয়া হচ্ছে। অতিরিক্ত গরমে পশুপাখিদের যত্নের প্রতি কর্তৃপক্ষ সজাগ রয়েছে। প্রতিবছর চৈত্র ও বৈশাখ মাসে তীব্র গরমের কারণে মাংসাশী প্রাণি ও পাখিদের বেশি সমস্যা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *