জব্দ করা সালফার অবৈধভাবে দেশে এসেছে, দাবি র‌্যাবের

Slider চট্টগ্রাম জাতীয়

rab_433375134চট্টগ্রাম: নগরীতে উদ্ধার করা ২৭০ কেজি বিস্ফোরক সরঞ্জামসহ অবৈধভাবে আমদানি করা হয়েছিল বলে জানিয়েছে র‌্যাব। সালফার জাতীয় এসব রাসায়নিক পদার্থ দিয়ে বিপুল পরিমাণ ককটেল ও বোমা তৈরি সম্ভব বলেও জানিয়েছে সংস্থাটি।

সোমবার (২৪ আগস্ট) নগরীর কর্ণফুলী থানার উত্তর শিকলবাহা এলাকা থেকে জব্দ করা রাসায়নিক সরঞ্জামের সঙ্গে মালিক ওমর ফারুককেও (৩৫) আটক করেছে র‌্যাব।

বিকেলে র‌্যাবের চান্দগাঁও ক্যাম্পে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপ-পরিচালক মেজর জাহাঙ্গির আলম বলেন, ককটেল-বোমা তৈরিতে সালফার ব্যবহৃত হয়। বোমা তৈরিতে ব্যবহৃত তিন ধরনের রাসায়নিক উপাদানের মধ্যে সালফার সবচেয়ে গুরুত্বপূর্ণ।

‘বিপুল পরিমাণ বিস্ফোরক কি কাজে, কার জন্য আনা হয়েছে সেটা আমরা তদন্ত করে দেখছি। তবে সালফারগুলো আমদানির বৈধ কোন কাগজপত্র ওমর ফারুক দেখাতে পারেননি। ’ বলেন মেজর জাহাঙ্গির।

র‌্যাব জানায়, ওমর ফারুকের কর্ণফুলী থানার শিকলবাহার বিল্লাপাড়া গ্রামের বনফুল ফ্যাক্টরির পাশে একটি কাঁচা সুপারি প্রক্রিয়াজাতকরণ কারখানা আছে। সেই কারখানার কর্মচারি আক্তার মিয়ার ভাড়া বাসায় বিস্ফোরকগুলো মজুদ করা হয়েছে। তবে অভিযানের সময় আক্তার মিয়াকে পাওয়া যায়নি।

কাঁচা সুপারি খাওয়ার উপযোগী করতে সালফার ব্যবহৃত হয় কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মেজর জাহাঙ্গির বলেন, হতেও পারে। তবে সেজন্য সালফার ব্যবহার করতে হলেও বৈধ কাগজপত্র লাগবে। তাদের কাছে কিছুই নেই।

জঙ্গি কিংবা নাশকতার কাজে ব্যবহারের জন্য সালফারগুলো মজুদ করা হয়েছে কিনা খতিয়ে দেখার কথাও বলেন মেজর জাহাঙ্গির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *