বাংলাদেশকে টপকে গেল শ্রীলঙ্কা

Slider খেলা

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ব্যাটিং ভরাডুবিতে বাজেভাবে হেরেছে বাংলাদেশ। সফরকারীদের ছুঁড়ে দেওয়া ৫১১ রানের পাহাড়সম লক্ষ্যের সামনে টাইগারদের ইনিংস থেমেছে ১৮২ রানে। সিলেট টেস্টে শান্তদের হারের ব্যবধান ৩২৮ রান।

স্বাগতিকদেরএমন শোচনীয় হারের প্রভাব পড়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট টেবিলে। তালিকার চার থেকে সাতে অবনমন হয়েছে বাংলাদেশের। অন্যদিকে, বিশাল জয়ে তলানি থেকে ছয়ে ওঠে এসেছে লঙ্কানরা।

ক্রিকেটের বনেদী সংস্করণ টেস্ট। তবে বৈশ্বিক প্রতিযোগিতায় এই টেস্টই ছিল সবার চেয়ে পিছিয়ে। ওয়ানডেতে বিশ্বকাপের পাশাপাশি ছিল চ্যাম্পিয়ন্স ট্রফি। টি-টোয়েন্টির জন্য ছিল বিশ্বকাপ। সঙ্গে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি আসর তো নিয়মিত দর্শক টানছে শর্টার এই ফরম্যাটে। বাকি ছিল টেস্ট। সেটাকেও প্রতিযোগিতার মোড়কে এনেছে আইসিসি।

এখন টেস্টের জন্যেও আছে আইসিসির আয়োজন। আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ চলছে বেশ কয়েক বছর ধরেই। তবে আইসিসির নিয়মের কারণেই টেস্ট চ্যাম্পিয়নশিপ নতুন এক রঙ পেয়েছে। বেশি টেস্ট খেলা দলগুলো বাড়তি সুবিধা যেন না পায়, সেই ভাবনায় এখানে পয়েন্টের বদলে বিবেচনায় আনা হচ্ছে পয়েন্ট শতাংশের হিসেব।

আর তাতেই জমে উঠেছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই। প্রতিনিয়ত রদবদল হচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষস্থান। এই মুহূর্তে টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকার শীর্ষে আছে ভারত। এ ছাড়া দুই ও তিনে আছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী, একেকটি দল প্রতিটি জয়ের জন্য ১২ পয়েন্ট, টাই করলে ৬ পয়েন্ট ও ড্র করলে ৪ পয়েন্ট করে পায়। হারলে কোনো পয়েন্ট যোগ হয় না। আর মন্থর ওভার রেটের শাস্তি হিসেবে পয়েন্ট কেটে নেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *