গাজীপুরে বাসচাপায় ডুয়েট শিক্ষক নিহতের প্রতিবাদে সড়ক অবরোধ ও বিক্ষোভ

Slider বাংলার মুখোমুখি

বাসচাপায় ডুয়েট শিক্ষকসহ দু’জন নিহতের প্রতিবাদে ও দায়ীদের শাস্তির দাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের সড়ক অবরোধ ও বিক্ষোভ। – ছবি : নয়া দিগন্ত

গাজীপুরে বাসচাপায় ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) শিক্ষকসহ দু’জন নিহতের প্রতিবাদে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে শিক্ষক ও শিক্ষার্থীরা। ঘণ্টাখানেক সড়ক অবরোধের কারণে যানবাহন চলাচল বন্ধ থাকায় যাত্রী ও স্থানীয়দের দুর্ভোগ পোহাতে হয়।

বৃহস্পতিবার সকালে মহানগরীর সদর থানা এলাকাস্থ বিশ্ববিদ্যালয়ের সামনে ঢাকা-শিমুলতলী সড়কে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

নিহত ডুয়েট শিক্ষক রাম কৃষ্ণ সাহা (৪২) টাঙ্গাইল জেলার বাসাইল থানার কাঞ্চনপুর গ্রামের রাবিন্দ্র নাথ সাহার ছেলে এবং পাঠাওচালক দিদার আদেল দিপু (৪০) নারায়ণগঞ্জের আড়াইহাজার থানা এলাকার বাসিন্দা।

ডুয়েট’র বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, গত মঙ্গলবার সকালে গাজীপু‌রে টঙ্গী‌র কাদেরিয়া টেক্সটাইল মিল এলাকায় বিআরটি প্রকল্পের ফ্লাইওভারের ঢালে ঢাকাগামী প্রভাতী বনশ্রী পরিবহনের যাত্রীবাহী বাস বিপরীত দিক থেকে আসা একটি মোটরসাইকেলকে (পাঠাও) চাপা দেয়। এতে মোটরসাইকেল আরোহী ডুয়েট’র শিক্ষক রাম কৃষ্ণ সাহা (৪২) ও ওই মোটরসাইকেল (পাঠাও) চালক দিদার আদেল দিপু (৪০) নিহত হন। ঘটনার পর পুলিশ বাসটি আটক করলেও চালক পলাতক রয়েছে। এ ঘটনায় দায়ীদের গ্রেফতার ও শাস্তির দাবিতে সড়কের ওপর অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেন তারা।

এ সময় অনুষ্ঠিত সমাবেশে ডুয়েট’র শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. মাজহারুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার হিমাংসু ভৌমিক, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক নজরুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো: মোস্তাফিজুর রহমান প্রমুখ।

বক্তারা বলেন, ডুয়েট’র একজন মেধাবী শিক্ষক রাম কৃষ্ণ সাহার মত শিক্ষকের অকাল প্রয়াণ বিশ্ববিদ্যালয় তথা দেশের জন্য একটি অপূরণীয় ক্ষতি। এই ক্ষতি পূরণ কখনো সম্ভব নয়, তবে ভবিষ্যতে এ ধরনের ক্ষতির ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে তার জন্য ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই। এ ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত বাধাগ্রস্ত হতে পারে বলে এমন শঙ্কা করে ঘটনার সম্পূর্ণ পক্ষপাতিত্বহীন তদন্ত দাবি করেন তারা।

কর্মসূচি শেষে নিহত রামকৃষ্ণ সাহার স্ত্রী বৃষ্টি সরকার দুর্ঘটনায় দায়ীদের গ্রেফতার ও বিচার দাবি করে একমাত্র শিশু সন্তান ও পরিবারকে সহায়তার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *