জেনারেল বাজওয়াকে বিলওয়াল : চাপ দিলে ফাঁস করে দেব

Slider সারাবিশ্ব


পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রধান বিলাওয়াল ভুট্টো-জারদারি সাবেক সেনাপ্রধান জেনারেল অব. কামার জাভেদ বাজওয়ারকে সতর্ক করে দিয়ে বলেছিলেন, ইমরান খান সরকারের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব প্রত্যাহার করার জন্য চাপ দেয়া হলে তিনি বিষয়টি জনসাধারণের কাছে ফাঁস করে দেবেন। ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব নিয়ে ওই সময়ের ঘটনা নিয়ে সাম্প্রতিক একটি দাবিকে ঘিরে পাকিস্তানে যে উত্তেজনার প্রেক্ষাপটে একটি সূত্র এই তথ্য প্রকাশ করেছে।

পাকিস্তানের রাজনীতিতে সামরিক বাহিনীর হস্তক্ষেপের বিষয়টি নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে দেশটিতে। সম্প্রতি জমিয়ত উলেমা-ই-ইসলামের নেতা মওলানা ফজলুর রহমানের এই মন্তব্যকে ঘিরে নতুন উত্তেজনার সৃষ্টি হয়েছে। তিনি অভিযোগ করেছেলেন যে জেনারেল বাজওয়ার নির্দেশেই ২০২২ সালে বিরোধী দল ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন করেছিল। ওই অনাস্থা প্রস্তাবের জের ধরেই ইমরান খান সরকারের পতন ঘটে।

জেনারেল বাজওয়া এবং বিরোধী দলের মধ্যে কথিত ওই বৈঠকে উপস্থিত অনেক রাজনীতিবিদ ইতোমধ্যেই মওলানার বক্তব্য অস্বীকার করেছেন। তবে বিলওয়াল সুস্পষ্টভাবে সেনাপ্রধানকে ওই অনাস্থা প্রস্তাব নিয়ে সতর্ক করে দিয়েছিলেন বলে সূত্রটি জানিয়েছে।

সূত্রটি জানিয়েছে, ওই সময়ের প্রধানমন্ত্রী ইমরান খান সেনাপ্রধান এবং আইএসআইয়ের ডিজিকে বিরোধী দলের নেতাদের কাছে পাঠিয়ে তাদেরকে অনাস্থা প্রস্তাব প্রত্যাহার করার জন্য রাজি করাতে বলেছিলেন।

সূত্রটির মতে, ইমরান খানের আপস প্রস্তাব নিয়ে ওই সময়ের আইএসআইয়ের ডিজিকে সাথে করে জেনারেল বাজওয়া বিরোধী দলের কাছে গিয়েছিলেন। ইমরান খানের প্রস্তাবে বলা হয়েছিল যে বিরোধী দল যদি অনাস্থা প্রস্তাব প্রত্যাহার করে, তবে ইমরান খান মধ্যবর্তী নির্বাচন আয়োজন করবেন। কিন্তু ওই সময় মওলানা ফজলুর রহমান এবং বিলাওয়াল তা প্রত্যাখ্যান করেছিলেন।

সূত্রটি জানায়, বিলাওয়াল ভুট্টো ওই বৈঠকে জেনারেল বাজওয়াকে বলেছিলেন যে ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবটি বিরোধী দলের গণতান্ত্রিক অধিকার এবং প্রধানমন্ত্রীকে অপসারণ করার সাংবিধানিক উপায়।

সূত্রটি জানায়, বিলওয়াল তখন বাজওয়াকে সতর্ক করে দিয়ে বলেছিলেন যে সামরিক বাহিনী যদি প্রস্তাবটি প্রত্যাহার করতে বিরোধী দলের ওপর চাপ সৃষ্টি করে, তবে তিনি বিষয়টি প্রকাশ করে দেবেন।

উল্লেখ্য, ২০২২ সালের ২৬ মার্চের ওই বৈঠকে উপস্থিত ছিলেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের সভাপতি শাহবাজ শরিফ, পিপিপির আসিফ আলি জারদারি, বিলাওয়াল ভুট্টো, মওলানা ফজলুর রহমান, খালিদ মাগসি, শাহজাইন বুগতি, আখতার মেঙ্গল, খালিদ মকবুল, ফয়সাল শাহজওয়ারি, মালিক আহমেদ খান প্রমুখ।

সূত্র : দি নিউজ ইন্টারন্যাশনাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *