বিশ্ব ইজতেমার মূলপ্যান্ডেল পরিপূর্ণ রাস্তার পাশে জামাতের তাবু

Slider ফুলজান বিবির বাংলা

Exif_JPEG_420

বিশ্ব ইজতেমা ময়দান থেকে : ইজতেমা শুরুর কয়েক ঘন্টা আগেই মূলপ্যান্ডেল পরিপূর্ণ হয়ে গেছে। ময়দানে জায়গা না পেয়ে ময়দানের সামনে রাস্তার পাশে ফুটপাতে তাবু টেনে বসে পড়ছে জামাতী মুসল্লীরা।

বৃহস্পতিবার বেলা তিনটায় ইজতেমা ময়দান ও আশপাশ এলাকা ঘুরে এই তথ্য পাওয়া যায়।

জানা যায়, বিশ্ব ইজতেমার মূলপ্যান্ডেলের ভেতরে মোট ১০৪ টি খিত্তা রয়েছে। ১৪ টি খিত্তা সংরক্ষণে রেখে বাকী খিতা গুলোতে সারা দেশের মুসল্লীরা অবস্থান করছেন। জেলা ভিত্তিক খিত্তা থাকায় যারা আসেননি তাদের জন্য জায়গা সংরক্ষিত রাখা হয়েছে। যেসকল জামাত ইতোমধ্যে নিবন্ধিত হয়েছে সেসব জামাতের জন্য খিত্তায় জায়গা সংরক্ষণ করা হয়েছে। ফলে অনিবন্ধিত ও নতুন জামাতগুলো খিত্তায় জায়গা পাচ্ছে না। জামাত বেঁধে আসার কারনে তারা মূলময়দানের বাইরে রাস্তার পাশে ফুটপাতে তাবু ঘেরে অবস্থান শুরু করেছেন।

টঙ্গী ইজতেমার প্রধান ফটকের সামনে টঙ্গী- কামারপাড়া সড়কের মিলগেট এলাকায় রাস্তার দুই পাশে অসংখ্য তাবু টাঙানো হচ্ছে।

রাস্তার পাশে তাবুতে থাকা রাজশাহী জেলার বাগমারা থানার বনশিবাড়ি গ্রামের আহাদ আলী(৫০) বলেন, ময়দানের ভেতরে জায়গা নাই। তাই রাস্তার পাশে তাবু করছি। এ

কই কথা বলেছেন আহাদ আলীর সাথী রফিকুল ইসলাম (৪৬)। আরেক সাথী গোলাম মোস্তফা(৬৪) বলেন, আমরা ২১ জনের জামাত নিয়ে এসেছি। ভেতরে জায়গা না পেয়ে ফুটপাতে আসলাম।

সিরাজগঞ্জ জেলার সলংগা থানার সোহাগ রানা (৪৫) জানান, আমরা ২২ জনের একটি জামাত বুধবার রাতে ময়দানে এসেছি। ভেতরে নির্ধারিত খিত্তায় জায়গা না পেয়ে অন্য খিত্তায় বসতে চেয়েছিলাম, পারিনি। তাই বাইরে এসে রাস্তার পাশে তাবু করছি।

টাঙ্গাইলের ভুয়াপুর থানার আব্দুর রহিম (৬০) জানান, আমরা ৩৫ জন এসেছি জামাতে। ভেতরে জায়গা না পেয়ে রাস্তার ফুটপাতে তাবু করেছি।

এ বিষয়ে বিশ্ব ইজতেমার বয়ান মঞ্চের জিম্মাদার হাজী রেজাউল করিম রেজা বলেন, লাখ লাখ মানুষ আসছে। ময়দান ভরে গেছে। জায়গা হয়নি বলেই আমরা দিয়া বাড়ি ময়দান তৈরী করেছিলাম কিন্তু অনুমতি দেয়া হয়নি। তাই সমস্যা হচ্ছে। আমরা দাবী করছি সামনের বছর যেন দিয়া বাড়ি ময়দান দেয়া হয়। তাহলে জায়গার সমস্যা হবে না।

কাল শুক্রবার থেকে শুরু হচ্ছে ৫৭তম বিশ্ব ইজতেমা। আজ চলছে আঞ্চলিক বয়ান। কাল থেকে শুরু হয়ে রবিবার আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হবে প্রথম পর্ব। ৯ ফেব্রুয়ারী থেকে ১১ ফেব্রুয়ারী পর্যন্ত চলবে দ্বিতীয় পর্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *