শ্রীপুরে দখলে নেওয়া প্রায় ৫০ কোটি টাকা মূল্যের জমি উদ্ধার করেছে বন বিভাগ

Slider বাংলার মুখোমুখি

গাজীপুর: বনের জমিতে টিনের বেড়া দিয়ে জবরদখলের পরই উচ্ছেদ করে প্রায় চার একর জমি উদ্ধার করেছে বন বিভাগ। পরে বন বিভাগ ওই জমিতে বিভিন্ন বনজ গাছ রোপন করেন। উদ্ধারকৃত জমির বর্তমান বাজার মূল্য প্রায় ৫০ কোটি টাকা। শ্রীপুর রেঞ্জের অধীনে সিমলাপাড়া বিট অফিস কর্তৃপক্ষ উদ্ধারকৃত জমি দখলে নিয়েছে। বুধবার (২৪ জানুয়ারী) গাজীপুরের শ্রীপুর উপজেলার গাজীপুর ইউনিয়নের নয়নপুর গ্রামে বেলা ১১ টা থেকে বিকেল পর্যন্ত বনভূমি উদ্ধারের ঘটনাটি ঘটে। সহকারী বন সংরক্ষক (এসিএফ) শামসুল আরেফিন বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার (১৮ জানুয়ারী) বিকেলে স্থানীয় মাহমুদুল হাসান রিপন এবং দুলাল ফকির গং ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক সংলগ্ন নয়নপুর এলাকায় গেজেটভুক্ত ৪ একর জমি নিজেদের দাবী করে তারা ওই জমির চারপাশে টিনের বেড়া দিয়ে সীমানা নির্ধারণ করে।

শ্রীপুর ফরেস্ট রেঞ্জ কর্মকর্তা মোখলেছুর রহমান জানান, বন বিভাগের জমি থেকে জবরদখলকারীদের উচ্ছেদ করা হয়েছে। দখলকারীদের বিরুদ্ধে বন বিভাগ মামলা করেছে। বেলা ১১ টাথেকে বিকেল পর্যন্ত চলা এ অভিযানে বন বিভাগের ৬০ সদস্যের একটি দল অংশ নেয়। এ সময় টিন, বাঁশ ও পিলার দিয়ে তৈরি বেশ কয়েকটি স্থাপনা উচ্ছেদ করা হয়। ইট দিয়ে নির্মাণাধীন কয়েকটি স্থাপনাও ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়।

তিনি আরো বলেন উপজেলার গাজীপুর ইউনিয়নের ৪নং ধনুয়া মৌজার এসএ খতিয়ান ৭১, এসএ দাগ ১৭৭৩, আরএস খতিয়ান ১১২৭ এবং আরএস দাগ ৬৯৪৫। যার সবটুকুই বন বিভাগের গেজেট ভুক্ত জমি।

অভিযুক্ত দুলাল ফকির বলেন, এসএ সিএস আরএস তিনটি রেকর্ডই আমাদের নামে রয়েছে। জমিতে বনের গেজেটভুক্ত থাকায় বন বিভাগ তাদের দাবী করে দখলে নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *