নিষেধাজ্ঞার পরও মহাসড়কে দাপটে চলছে সিএনজি অটোরিকশা!

Slider বাংলার মুখোমুখি

রমজান আলী রুবেল, শ্রীপুর গাজীপুর প্রতিনিধিঃ সরকারি নিষেধাজ্ঞা অমান্য করেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাওনা অংশে জৈনা বাজার, গড়গড়িয়া মাস্টার বাড়ি , এমসি নয়নপুর এলাকায় সহ মহসড়কে দাবড়ে বেড়াচ্ছে সিএনজি অটোরিকশা। সিন্ডিকেটের মাধ্যমে ম্যানেজ করেই মহাসড়কে এসব সিএনজি অটোরিকশা চলাচল করছে বলে জানা যায়।

সরকার দেশের গুরুত্বপূর্ণ যে কয়েকটি মহাসড়কে তিন চাকার যানবাহন চলাচল নিষিদ্ধ করে তার মধ্যে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অন্যতম। মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা জারির পর মহাসড়কে সিএনজি অটোরিকশার চলাচল কিছুটা বন্ধ হওয়ার কারণে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাওনা চৌরাস্তা অংশে দুর্ঘটনার হার অনেকটাই কমে আসে। কিন্তু এখন আবার মহাসড়কের চলাচল করছে সিএনজি অটোরিকশা। গত কয়েক মাসে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাওনা অংশে ১০টি আঞ্চলিক সড়ক থেকে মহাসড়কে উঠতে গিয়ে দুর্ঘটনা ঘটেছে অটোরিকশা সিএনজি।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন সিএনজি অটোরিকশা চালক জানান, কিছু সিএনজি মহাসড়কে প্রতিদিন নির্বিঘ্নে চলাফেরা করেছে। এসব সিএনজির পিছনে বিভিন্ন রকম সংকেত দেয়া রয়েছে। এগুলোকে দেখে ও না দেখার ভান করে থাকে মাওনা হাইওয়ে পুলিশ। কিন্তু আমাদের বেলা আইনটা বিপরীত।

২০১৬ সালে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে নিষেধাজ্ঞার পরও বন্ধ হয়নি সিএনজি মাওনা হাইওয়ে মহাসড়ক এলাকা। নিষেধজ্ঞাকে রীতিমত বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রতিদিন দেদারছে চলছে মহাসড়কে এসব অবৈধ যান। অটোরিক্সায় প্রতিবন্ধী লেখা স্টিকার লাগানো সিএনজি মহাসড়কে অবাধেই চলছে। কোথাও কোন পুলিশ কিংবা স্থানীয় প্রশাসনের কেউ তাদেরকে বাধা দেয় না।

সরেজমিনে দেখা যায়, কিছুক্ষণ পর পর একটি-দুটি করে সিএনজি শ্রীপুর উপজেলার মাওনা চৌরাস্তা থেকে জৈনা ভাই ভাই পাম্পের সামনে থেকে উল্টো পথে জৈনাবাজার পর্যন্ত অবাধে চলছে সিএনজি অটো রিক্সা। গাড়িগুলো এমন ভাবে চলছে দেখলে মনে হয় না গাড়িগুলো চলাচলে নিষেধাজ্ঞা বা বাঁধা দেবার কেউ রয়েছে। ২০ মিনিট সময়ে অন্তত ১৮-২০টি সিএনজি অটোরিকশা নির্বিঘ চলতে দেখা যায়। বেশির ভাগ সিএনজির কোনো নাম্বর প্লেট নেই। আবার নিয়ম না মেনে উল্টো পথে চলছে মহাসড়কের সিএনজি স্ট্যান্ড করে রেখেছেন। মাঝে মাঝে কিছু সিএনজি আটক করে হাইওয়ে পুলিশ। আটককৃত সিএনজি নিয়ে যায় হাইওয়ের থানায়। কিছু মামলা হয়, আবার দেখা যায় কিছু চলে যায়।

মাওনা হাইওয়ে থানার ওসি মো.মাহবুব মোর্শেদ এ বিষয়ে জানান প্রতিদিন আমারা নাম্বর প্লেট নেই বা কাগজপত্র ঠিক নেই এমন সিএনজি আটক করে মামলা দিচ্ছি। অটোরিকশার বিরুদ্ধে নিয়মিত ঢাকা- ময়মনসিংহ মহাসড়কে অভিযান চালিয়ে আটক করে মামলা দিচ্ছি এই অভিযান সব সময় অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *