সরকার প্রতিবন্ধীদের স্বনির্ভর করে গড়ে তুলছে— টঙ্গীতে দীপু মনি

Slider গ্রাম বাংলা


টঙ্গী( গাজীপুর) প্রতিনিধি: সমাজ কল্যাণ মন্ত্রী দীপু মনি বলেছেন, প্রশিক্ষণ দিয়ে প্রতিবন্ধীদের স্বনির্ভর করে গড়ে তোলা হচ্ছে। প্রতিবন্ধীরা প্রশিক্ষণ নিয়ে নিজেরা নিজেদের কর্মসংস্থানের ব্যবস্থা করবে। এ ক্ষেত্রে সরকার সব ধরনের ব্যবস্থা নিয়েছে।

মঙ্গলবার( ২৩ জানুয়ারী) দুপুরে টঙ্গীতে অবস্থিত শারিরীক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাষ্ট মৈত্রী শিল্প পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমি এই মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়েছি। তাই আমি ঘুরে ঘুরে দেখছি। কোথায় কি আছে, কি লাগবে তা পর্যবেক্ষণ করছি। টঙ্গীতে দেখলাম প্রতিবন্ধীরা ভালো প্রশিক্ষণ নিচ্ছে। তারা ভালো ও গুণগত মানসম্পন্ন পণ্য উৎপাদন করছে। এই সব পণ্য সকল সরকারী দপ্তরে সরবরাহ করা যেতে পারে। এতে এই শিল্প একটি অধিক লাভজনক প্রতিষ্ঠানে পরিনত হতে পারে।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন প্রতিবন্ধীরা যে ভাতা পান তা তাদের চলার জন্য নয়। মূলত প্রতিবন্ধীরা সরকারী ভাতার পাশাপাশি তাদের পরিবার ও পরিজনের সহযোগিতায় চলবে। মন্ত্রী প্রতিবন্ধীদের ভাতা ও প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে স্বনির্ভর করার জন্য সরকার কাজ করছে বলে দৃঢ় অঙ্গীকার পুন:ব্যক্ত করেন।

এর আগে মন্ত্রী প্রতিষ্ঠানের বিভিন্ন ইউনিট ও বিভাগ ঘুরে দেখেন। এক পর্যায়ে মন্ত্রী বঙ্গবন্ধু কর্ণারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এর পর মন্ত্রী মৈত্রী শিল্প মিলনায়তনে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন। শারিরীক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাষ্ট মৈত্রী শিল্প টঙ্গীর ব্যবস্থাপক মোহাম্মদ মোহসীন আলীর সঞ্চালনায় অনুুষ্ঠিত সভায় শারিরীক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাষ্ট মৈত্রী শিল্প টঙ্গীর নির্বাহী পরিচালক মো: সেলিম খান (যুগ্ম সচিব), সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মেহেদী হাসান, গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম ও হুইল চেয়ার প্রতিবন্ধী ও স্টোর অফিসার মো: হাফিজুর রহমান।
১৯৮০সালে টঙ্গীতেম শারিরীক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাষ্ট মৈত্রী শিল্প নামে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়। বর্তমানে প্লাস্টিক পণ্য সহ ১২৮ টি পণ্য এখানে উৎপাদিত হয়। মোট ১২৫ জন লোকবলের মধ্যে ৯৭% লোকবল প্রতিবন্ধী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *