এবার ‘ভ্যারিয়্যান্ট অফ ইন্টারেস্ট’! ফিরবে কি করোনা

Slider জাতীয়

আবার কি ফিরে আসবে করোনাভাইরাসের মহামারী পর্ব? করোনাভাইরাসের নতুন উপরূপ জেএন.১-এর সংক্রমণ ছড়িয়ে পড়ায় নতুন করে দানা বেঁধেছে আতঙ্ক। চীনে ইতিমধ্যে অন্তত সাতজনের শরীরে ভাইরাসের নতুন উপরূপের সন্ধান পাওয়া গেছে। ভারতের কেরল রাজ্যেও এই নতুন উপরূপের সংক্রমণে মৃত্যু হয়েছে একজনের জানিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। কোভিড ১৯-এর এই নতুন উপরূপের ক্ষমতা কেমন, এর নিয়ন্ত্রণ বা প্রতিরোধ ক্ষমতা কী তা নিয়ে এবার মুখ খুলল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। নয়া উপরূপ জেএন.১ কে ‘ভ্যারিয়্যান্ট অফ ইন্টারেস্ট’ হিসেবে ব্যাখ্যা করেছে তারা। হু-র দাবি, এই উপরূপে সংক্রমণের ফলে মৃত্যুর আশঙ্কা প্রায় নেই বললেই চলে। তাছাড়া এ উপরূপটি আগের উপরূপের চেয়ে বেশি ক্ষতিকর নয় বলেও দাবি হু-র। কোভিডের প্রতিষেধক নিলে এর সংক্রমণের হাত থেকে নিজেকে রক্ষা করা যাবে বলে হু জানিয়েছে।

এর আগে করোনা ভাইরাসের আরো একটি উপরূপের খোঁজ পাওয়া গিয়েছিল। যার নাম বিএ.২.৮৬। আমেরিকার রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ কেন্দ্রের তরফে জানানো হয়, জেএন.১ এবং বিএ.২.৮৬-এর মধ্যে ফারাক খুবই সামান্য।

চীনে অবশ্য জেএন.১ প্রথম নয়। করোনার এই উপরূপটি প্রথম পাওয়া গিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রে। গত সেপ্টেম্বরে তার খোঁজ মেলে। ডিসেম্বরের পরিসংখ্যান অনুযায়ী, আমেরিকায় যে কয়েকজন কোভিড রোগী এই মুহূর্তে আছেন, তাদের ১৫-২৯ শতাংশের দেহে রয়েছে জেএন.১ উপরূপ।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *