ভারতে ২৫ রুপিতে এয়ারটেলের ফোর জি

Slider তথ্যপ্রযুক্তি

Airtel_4G_273926510ঢাকা: ভারতজুড়ে মাত্র ২৫ রুপিতে (বাংলাদেশি টাকায় প্রায় ৩১ টাকা) ফোর জি সেবা চালু করেছে বৃহত্তম টেলিকম সেবাদাতা সংস্থা এয়ারটেল। থ্রি জি-র দামেই উচ্চগতির এই ফোর জি সেবা দিচ্ছে প্রতিষ্ঠানটি। দেশটির ২৯৬টি শহরে এই সেবা পাচ্ছেন গ্রাহকরা। ২০১২ সালে পরীক্ষামূলকভাবে এ সেবা চালুর তিন বছরের মধ্যে বাণিজ্যিকভাবেও তা দেওয়া শুরু করলো এয়ারটেল।

বৃহস্পতিবার (৬ আগস্ট) ভারতী এয়ারটেলের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে আনুষ্ঠানিকভাবে উচ্চগতির ফোর জি সেবা চালুর কথা জানানো হয়। বিবৃতি দেন এয়ারটেলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গোপাল ভিত্তাল।

তিনি বলেন, পরীক্ষামূলকভাবে ফোর জি সেবা চালুর পর গ্রাহকদের কাছ থেকে যে প্রতিক্রিয়া আমরা পেয়েছি, তার উপর ভিত্তি করেই দেশে প্রথম বাণিজ্যিকভাবে ফোর জি নেটওয়ার্ক ছড়িয়ে দিলাম। এবার থেকে উচ্চগতির মোবাইল ইন্টারনেট ও ব্রডব্যান্ড সেবা পাবেন এয়ারটেলের গ্রাহকরা।

ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, এয়ারটেল থ্রি জি-র দামেই উচ্চগতির এই ফোর জি সেবা দিচ্ছে। সেবাটি সর্বনিম্ন ২৫ রুপি খরচায় উপভোগ করতে পারবেন গ্রাহকরা। নতুন ফোর জি সিমকার্ড নিলে এয়ারটেলের পক্ষ থেকে ছয় মাসের জন্য আনলিমিটেড মিউজিক স্ট্রিমিং ও ডাউনলোডের সুযোগ মিলবে (Wynk Music থেকে)। ছয় মাস ধরে প্রতি মাসে পাঁচটি করে সিনেমা বিনামূল্যে ডাউনলোড করা যাবে (Wynk Movies-এর Eros Now channel থেকে)।

ভারতজুড়ে এয়ারটেলের উচ্চগতির এ ইন্টারনেট সেবা চালুর পদক্ষেপকে তাৎপর্যপূর্ণ বলে প্রশংসায় ভাসাচ্ছেন স্থানীয় প্রযুক্তিবিদেরা।

এর আগে ভারতে ফোর জি সেবা চালু করার ঘোষণা দেয় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। ‘রিলায়েন্স জিও’ নামে এই সেবা চলতি বছরের শেষ নাগাদ চালু করা হবে বলে ঘোষণায় উল্লেখ করা হয়।

এদিকে বছরের শেষ নাগাদ রিলায়েন্সের এই সেবা চালু হলে ভারতের টেলিকম সেক্টরে ফোর জি সেবার প্রতিযোগিতা ত্বরান্বিত হবে বলে জানান এ খাতের সঙ্গে সম্পৃক্ত বিশেষজ্ঞরা।

সম্প্রতি এক প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রতিবছর ভারতে শতকরা ২৮ শতাংশ হারে মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারী বাড়বে।

এতে ২০১৭ সালের শেষে দেশটিতে মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৩১ কোটি ৪০ লাখে দাঁড়াবে বলে ইন্টারনেট অ্যান্ড মোবাইল অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া এবং কেপিএমজি’র ওই প্রতিবেদনে উঠে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *