আহেদ তামিমি মুক্তি পেয়েছেন

Slider ফুলজান বিবির বাংলা


প্রখ্যাত ফিলিস্তিনি অ্যাক্টিভিস্ট আহেদ তামিমি ইসরাইলি কারাগার থেকে মুক্তি পেয়েছেন। বুধবার রাতে ইসরাইলের ওফার কারাগার থেকে তাকে মুক্তি দেয়া হয়। তিনি মুক্তির পর রামাল্লায় পৌঁছেছেন।

২২ বছর বয়স্কা তামিমিকে গত ৬ নভেম্বর অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলি অভিযানের সময গ্রেফতার করা হয়েছিল।

ইসরাইল বুধবার ষষ্ট দফায় যে ৩০ ফিলিস্তিনিকে মুক্তি দেয়, তার মধ্যে এই ফিলিস্তিনি আইকনও রয়েছে। গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস তার মুক্তির জন্য চাপ দিয়ে যাচ্ছিল।

১০ ইসরাইলিসহ ১৬ জনকে মুক্তি দিয়েছে হামাস
যুদ্ধবিরতি চুক্তির আওতায় গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস বুধবার রাতে মোট ১৬ জনকে মুক্তি দিয়েছে। এদের মধ্যে ১০ জন ইসরাইলি, চারজন থাইল্যান্ডের এবং দুজন ইসরাইলি-রুশ নারী রয়েছেন। এদের বিনিময়ে ইসরাইলি কর্তৃপক্ষের মোট ৩০ জন ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দেয়।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এর আগে জানিয়েছেন, যে ৩০ ফিলিস্তিনি মুক্তি পাচ্ছে, তাদের মধ্যে ১৬ জন শিশু এবং ১৪ জন নারী রয়েছেন।

আল জাজিরার এক খবরে বলা হয়েছে, অধিকৃত পশ্চিম তীরের ওফার কারাগারের কাছে ইসরাইলি সৈন্যদের সাথে ফিলিস্তিনিদের সংঘর্ষ হয়েছে। এর ফলে তাদের মুক্তি বিলম্বিত হয়।

উল্লেখ্য, মুক্তির আগে ইসরাইলের গোয়েন্দা কর্মকর্তা, সেনা কর্মকর্তারা কারাগারের ভেতরে ফিলিস্তিনিদের নানাভাবে কঠোরতা আরোপ করে। যেমন তাদের বলে দেয়া হয়, তারা যেন মিডিয়ার সাথে কথা না বলে, মুক্তিকে উদযান না করে। যদি করে, তবে তাদের আবার কারাগারে ফেরত আনা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *