যুক্তরাষ্ট্রের চিঠির জবাবে যা লিখেছে আওয়ামী লীগ

Slider রাজনীতি


দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে সংলাপের আহ্বান জানিয়ে আওয়ামী লীগকে যে চিঠি পাঠিয়েছিলেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। তার জবাব দিয়েছে আওয়ামী লীগ।

শুক্রবার (১৭ নভেম্বর) সন্ধ্যায় ঢাকায় মার্কিন হাইকমিশন কার্যালয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের পক্ষে চিঠির জবাব নিয়ে যান দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ এ আরাফাত।

চিঠিতে ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে আমি আপনার (ডোনাল্ড লু), রাষ্ট্রদূত পিটার হাস ও ইউএস স্টেট ডিপার্টমেন্টের প্রতি ১২ নভেম্বরের চিঠির জন্য কৃতজ্ঞতা জানাই। আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও সহিংসতামুক্ত করতে আন্তর্জাতিক বন্ধুদের সাহায্য ও সহায়তার প্রশংসা করছি।

তিনি বলেন, দেশের গণতান্ত্রিক প্রক্রিয়া সমুন্নত রাখতে আমি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে আমাদের দলের অঙ্গীকার পুনর্ব্যক্ত করতে চাই। জনগণের ভোট দেওয়ার অধিকারকে একটি পবিত্র অধিকার বলে মনে করে আওয়ামী লীগ। সেই অধিকার রক্ষায় নিরলস সংগ্রাম ও আত্মত্যাগের দীর্ঘ ও বর্ণাঢ্য ত্যাগের ইতিহাস রয়েছে আওয়ামী লীগের।

চিঠিতে আরো বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশে সরকার সংবিধানের আলোকে নির্বাচন কমিশনকে (ইসি) একটি সত্যিকারের স্বাধীন সংস্থা হিসেবে গড়ে তুলতে বেশ কিছু কাঠামোগত, আর্থিক, মানব সম্পদ, আইনি ও অন্যান্য সংস্কারমূলক উদ্যোগ নিয়েছে। যার মধ্যে রয়েছে ছবিযুক্ত ভোটার আইডি কার্ড, স্বচ্ছ ব্যালট বাক্স ও নির্বাচন কমিশনার নিয়োগের জন্য আইন প্রণয়ন।

চিঠির শেষে বলা হয়, বাংলাদেশ আওয়ামী লীগ বিদেশী বন্ধু ও অংশীদারদের যথাযথ মূল্যায়ন করে এবং এই আশাবাদ ব্যক্ত করছে যে- বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে তারা সহযোগিতা করবেন।

এর আগে বুধবার (১৫ নভেম্বর) সচিবালয়ে ডোনাল্ড লুর চি‌ঠি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদে‌রের কাছে পৌঁছে দেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। পরে বেলা ১১টার দিকে বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের মুখোমুখি হন ওবায়দুল কাদের।

আওয়ামী লীগকে শর্তহীন সংলাপে বসার আহ্বান জানিয়ে ডোনাল্ড লু যে চিঠি দিয়েছেন, সেটি নিয়ে প্রধানমন্ত্রীর সাথে আলাপ করার কথা জানিয়েছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *